রাত ০৯:৫৫ ; সোমবার ;  ২২ জুলাই, ২০১৯  

কর ফাঁকি বিষয়ে আরও নিবিড় তদন্ত করবে যুক্তরাজ্য

প্রকাশিত:

বিজনেস ডেস্ক।।

এইচএসবিসির সুইস শাখার কর ফাঁকিতে সহযোগিতা বিষয়ে তদন্তের পরিধি আরও বিস্তৃত করবে যুক্তরাজ্যের কর কর্তৃপক্ষ।

হার ম্যাজেস্টিস রেভিনিউ অ্যান্ড কাস্টমস (এইচএমআরসি) জানিয়েছে, বিষয়টি নিয়ে অচিরেই তারা পুলিশ ও বড় ধরণের জালিয়াতি (সিরিয়াস ফ্রড) বিষয়ক দফতরের সঙ্গে বৈঠকে বসবে।

এর আগে কর কর্তৃপক্ষের বিরুদ্ধে এ ফাঁকি ঠেকাতে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণে ব্যর্থতার অভিযোগ এনেছেন দেশটির সংসদ সদস্যরা। বেশ ক্রুদ্ধস্বরে সংসদ সদস্যরা বলেন, ব্যাংকটির কর ফাঁকি কেলেঙ্কারি মোকাবেলায় শীর্ষ কর কর্মকর্তাদের আন্তরিকতায় ঘাটতি রয়েছে।

পাবলিক অ্যাকাউন্টস কমিটির প্রধান মার্গারেট হজ বিষয়টিতে ‘দুর্ভাগ্যজনক প্রতিক্রিয়া’ দেখানোর জন্য এইচএমআরসির প্রধান নির্বাহী লিন হোমারকে অভিযুক্ত করেছেন।

তিনি বলেন, “২০১০ সালে ফরাসি কর্তৃপক্ষের ৩ হাজার ৬০০ ব্রিটিশ নাগরিক সম্পর্কে দেওয়া তথ্য ছিল অসম্পূর্ণ। ওই তথ্য পর্যালোচনা করে পরবর্তী সময়ে এইচএমআরসি শুধু ১৩০ জন গ্রাহক সম্পর্কে তদন্তে নামে।”

তবে লিন হোমার, এ অভিযোগ অস্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, এ পর্যন্ত এ সব নাগরিকের কাছ থেকে ১৩৫ মিলিয়ন পাউন্ড আদায় করা হয়েছে।

সংসদ সদস্যের উদ্দেশে তিনি আরও জানান, এইচএসবিসিতে হিসাবধারী ব্রিটিশ নাগরিকদের দুই-তৃতীয়াংশই যুক্তরাজ্যের কর আইন মেনে তাদের অ্যাকাউন্ট পরিচালনা করেছিলেন।

এ ছাড়া ২০০৮ সালেই এ কর ফাঁকি নিয়ে তাদের কাছে তথ্য এলেও এইচএমআরসি তাতে যথেষ্ট গুরুত্ব দেয়নি, এমন অভিযোগ অস্বীকার করে হোমার জানান, এ ধরনের স্পর্শকাতর তথ্য অগ্রাহ্য করার কোনো কারণই ছিল না। সূত্র: বিবিসি।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।