রাত ০৪:৩৩ ; বৃহস্পতিবার ;  ১৭ অক্টোবর, ২০১৯  

নিজেই নিজের বিউটি এক্সপার্ট !

প্রকাশিত:

লাইফস্টাইল ডেস্ক ॥

'যদি সব সাগরের জল কালি হতো' সেটা ব্যবহার করেও সৌন্দর্যের সংজ্ঞা দেওয়া সম্ভব নয়। যতদূর জানি, স্বাস্থ্য, স্টাইল, বুদ্ধিমত্তা, রসবোধ সবকিছু মিলিয়েই পুরুষের সৌন্দর্য। তবুও কয়জনই বা সবদিক মেনে চলে। অতো সময়ই বা কোথায়। হালের এ কেয়ারফুলি কেয়ারলেস পুরুষের জন্যই থাকছে কিছু পরামর্শ...

নিয়ন্ত্রিত ডায়েট:

প্রথমত, ত্বকের সুস্থতার জন্য প্রাকৃতিক খাবার খুব জরুরি। প্রাকৃতিক খাবার মানে সবজি, ফলমূল, অঙ্কুরিত ছোলা, দই এসবই ত্বকের জন্য বেশ উপকারী। প্রতিদিন গ্লাস মেপে না হলেও পর্যাপ্ত পানি পান করা জরুরি। এছাড়া ফল বা সবজির রসও শরীরের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করার জন্য উপকারী। শরীরের প্রয়োজন অনুযায়ী খাবারে ভিটামিন, মিনারেল, এনজাইম যথাযথ পরিমাণে থাকলে ব্যয়বহুল ফেশিয়াল ট্রিটমেন্টের তেমন প্রয়োজন পড়ে না।

নিয়মিত ব্যায়াম:

নিয়ম মেনে শরীরচর্চা করলে দেহে রক্ত চলাচল বৃদ্ধি পায় ও শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকে যা সুস্থতার মূল চাবিকাঠি। আবার ত্বক ও স্ক্যাল্পে রক্ত চলাচল বৃদ্ধি পেয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। তাছাড়া মেন্টাল ট্রেস থেকেও রেহাই দিতে শরীরচর্চা অনেক উপকারি।

ঘুম:

খাবারদাবার আর শরীরচর্চার সঙ্গে ঘুম ও বিশ্রামও খুব জরুরি। পর্যাপ্ত ঘুম থেকে শরীর বঞ্চিত হলে তা পরবর্তিকালে নানা শারীরিক ও মানসিক জটিলতার সৃষ্টি করতে পারে।

ত্বকের ধরন বুঝে চর্চা:

কসমেটিক ব্যবহার করার আগে জেনে নিন আপনার ত্বক শুষ্ক নাকি তেলতেলে। ধরণ বুঝে ক্লিনজার, টোনার, ময়শ্চারাইজার ব্যবহার করুন। যেমন বেশিক্ষণ রোদে ঘুরে কাজ করতে হলে আপনার প্রয়োজন সানস্ক্রিন, পলিউশনের জন্য দরকার ভালো ক্লিনজার।

দূষণ থেক দূরে:

বাইরের ধূলোবালি, রোদ আর দূষণ থেকে ত্বক সুরক্ষার জন্য প্রাথমিক চিকিৎসা ক্লিনজিং। ক্লিনজিং ক্রিম বা ক্লিনজিং মিল্ক এ ক্ষেত্রে ভালো কাজ করে। দিনে একাধিকবার মুখ ধোয়া উচিত। আর রোদ থেকে বাঁচতে সানস্ক্রিনের বিকল্প কেবলই সানস্ক্রিন। রোদ থেকে সুরক্ষারপাশাপাশি ধুলো-ময়লা থেকে ত্বককেও রক্ষা করবে। সপ্তাহে না পারলে মাসে অন্তত এক বার ফেসিয়াল বা স্ক্রাব করিয়ে নিন।

ছবি: সাজ্জাদ হোসেন

মডেল: আসিফ

/এএলএ/এফএএন/  

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।