সকাল ১১:৪১ ; মঙ্গলবার ;  ১০ ডিসেম্বর, ২০১৯  

কুড়িগ্রামে তাপমাত্রা ১২.৬ ডিগ্রি: শৈত্য প্রবাহ আর বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন

প্রকাশিত:

কুড়িগ্রাম প্রতিনিধি॥

কুড়িগ্রামে আবারও বেড়েছে শীতের তীব্রতা। উত্তরের কনকনে হিমেল হাওয়া আর ঘন কুয়াশার পাশাপাশি টিপটিপ বৃষ্টিতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। তীব্র শীতের পাশাপাশি বৃহস্পতিবার দুপুর থেকে হঠাৎ করে টিপটিপ বৃষ্টি পড়তে থাকায় বিপাকে পড়েছেন মানুষজন।

গত তিনদিন ধরে সূর্যের দেখা মিলছে না। এ অবস্থায় কাজে যেতে না পাড়ায় বিপাকে পড়েছে শ্রমজীবী ও নিম্ন আয়ের মানুষ।

বৃহস্পতিবার সকাল থেকেই ঘন কুয়াশার আস্তরণে ঢাকা পড়েছে জেলার পথ-ঘাট। দিনভর সূর্যের দেখা না পাওয়ায় খড়কুটো জালিয়ে শীত নিবারণের চেষ্টা করে ছিন্নমূল মানুষ। শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে শীতজনিত নানা রোগ। শিশুরা আক্রান্ত হচ্ছে ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ শীতজনিত রোগে। হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম সদর পাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ২৪ জন ও নিউমোনিয়ায় ১৫ জনসহ ৬০ জন শিশু ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছে।

রংপুর আবহাওয়া অফিস সূত্র জানায়, এ অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। এ অবস্থা আরও ২ থেকে ৩ দিন অব্যাহত থাকতে পারে।

এদিকে, বোরো মৌসুমের শেষ দিকে এমন শৈত্য প্রবাহে বিপাকে পড়েছেন চাষীরাও। বিরূপ আবহাওয়ায় ফসল বাঁচানো কষ্টকর হয়ে পড়েছে তাদের পক্ষে।

/এসএ/একে/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।