সকাল ০৯:১৩ ; রবিবার ;  ০৮ ডিসেম্বর, ২০১৯  

জেলেদের জালে ১২ মন ওজনের করাতি হাঙ্গর

প্রকাশিত:

বরগুনা প্রতিনিধি॥

 

বঙ্গোপসাগরে বরগুনার জেলেদের জালে প্রায় বিলুপ্ত হওয়া একটি করাতি হাঙ্গর ধরা পড়েছে। মঙ্গলবার বিকালে ১২মণ ওজনের প্রায় ১০ হাত দৈর্ঘের করাতি হাঙ্গরটি ধরা পড়ে। বুধবার বরগুনার এক আড়তের মালিক হাঙ্গরটি কিনে নেন।

বরগুনা মৎস্য বাজারের আড়ৎদার পান্না মাতুব্বর বলেন, 'বঙ্গোপসাগরে জেলেদের জালে মাছটি ধরা পড়ার সঙ্গে সঙ্গে আমাকে জানালে আমি মাছটি কিনে ফেলি। বুধবার সকালে মাছটি আমার আড়তে নিয়ে আসি। মাছটি ক্রয় এবং অাড়ত পর্যন্ত আনতে প্রায় ৪ লাখ টাকা খরচ হয়েছে। আজ (বৃহস্পতিবার) মাছটি বাজারে ১ হাজার ২০০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে।

স্থানীয় কয়েকজন মৎস্য ব্যবসায়ী জানান, মাছটির মূল্য আরও অনেক বেশি এবং এর দাত খুব মূল্যবান। স্থানীয় বাজারে ক্রেতাদের কাছে এর চাহিদা রয়েছে।

এ বিষয়ে বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বঙ্কিম চন্দ্র বিশ্বাস বলেন, 'বিলুপ্ত প্রায় সামুদ্রিক করাতি হাঙ্গর স্থানীয় লোকজনের কাছে খটক মাছ হিসেবে পরিচিত। এটি খেতে খুবই সুস্বাধু এবং স্বাস্থ্যসম্মত।'

স্থানীয় বুড়িরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বরগুনা সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান হাঙ্গরের দাঁতটি সংরক্ষণের জন্য ক্রয় করেছেন বলে জানা গেছে।

/এমডিপি/একে/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।