বিকাল ০৫:২৭ ; রবিবার ;  ২০ অক্টোবর, ২০১৯  

শেষ হলো সপ্তাহব্যাপী ‘সুলতান মেলা’

প্রকাশিত:

সম্পাদিত:

নড়াইল প্রতিনিধি॥

সুলতান পদক প্রদানের মধ্য দিয়ে বুধবার নড়াইলে শেষ হলো সপ্তাহব্যাপী সুলতান মেলা। সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বরে মেলার উদ্বোধন হয় গত ২২ জানুয়ারি।

বুধবারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের প্রশাসক অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, পুলিশ সুপার রকিবুল ইসলাম, সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ শেখ আনোয়ার হোসেন এবং সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি আব্দুল গফফার খান।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন যৌথভাবে মেলার আয়োজন করে। মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হা-ডু-ডু, ভলিবল, হ্যান্ডবল, ঘোড়ার গাড়ির দৌঁড় প্রতিযোগিতা, সাইকেলিং, কুস্তি, এঁড়ে লড়াই, লাঠি খেলা, সঙ্গীতানুষ্ঠান, আবৃতি, নাটক, জারিগান, কবিগান, সুলতান স্বর্ণপদক প্রদান, সেমিনার ইত্যাদি। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯০তম জন্মজয়ন্তী উপলক্ষে প্রতিবছরের ন্যায় এবারও এ মেলা অনুষ্ঠিত হয়।

নড়াইলের সুলতান মঞ্চে সপ্তাহব্যাপী মেলায় নড়াইল, বাগেরহাট ও কুষ্টিয়ার ৩৪টি সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করে।

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক ও ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান। তাকে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট অব আর্টিস্ট হিসেবে নিযুক্ত করা হয়। দীর্ঘদিন শ্বাসকষ্টে ভোগার পর ১৯৯৪ সালের ১০ অক্টোবর মহান এই শিল্পী মারা যান।

/জেবি/একে/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।