রাত ১০:১৭ ; রবিবার ;  ১৮ নভেম্বর, ২০১৮  

সহিংসতার মাত্রা বেশি চট্টগ্রামে, বেশি পুড়েছে ঢাকা

অবরোধের ১৮ দিনে নিহত ৩১, আহত ৭৭৫

প্রকাশিত:

সম্পাদিত:

শেরিফ আল সায়ার ও মিজানুর রহমান॥

৬ জানুয়ারি থেকে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অবরোধের ১৮তম দিন শেষ হয়েছে ২৪ জানুয়ারি। এ কয়দিনে সারা বাংলাদেশে সহিংসতায় মারা গেছে ৩১ জন, আহত হয়েছে ৭৭৫ জন।

বাংলা ট্রিবিউনের বিশ্লেষণে দেখা গেছে, এর মধ্যে সবচেয়ে বেশি নিহত হয়েছেন রংপুরে ১০ জন। যার মধ্যে ৭ জনই অগ্নিদগ্ধ হয়ে মারা গেছেন। অন্যদিকে অবরোধ সহিংসতায় চট্টগ্রাম বিভাগে অাহতের সংখ্যা অন্যসব জেলার থেকে বেশি। এই বিভাগে অাহত হয়েছেন ২৬৬ জন।

অবরোধের ১৮ দিনে সারাদেশে অগ্নিদগ্ধের শিকার মোট ১৫৮ জন। যার মধ্যে মারা গেছেন ১৬ জন। তবে একটি শীর্ষস্থানীয় পত্রিকায় ২০৮ জন মানুষ দগ্ধ হওয়ার খবর পাওয়া যায়। আগুনে পুড়েছে ২২১টি যানবাহন, ভাঙচুর হয়েছে ৫৬৯টি বিভিন্ন ধরনের যানবাহন। যার মধ্যে বাস, ট্রাক, প্রাইভেট কার, অটোরিকসার সংখ্যাই বেশি। এসবের বাইরেও ৩টি ট্রেনের বগিতে অাগুন, ৩টি লঞ্চে পেট্রোল বোমা নিক্ষেপ ও একটি স্টিমারে হামলার ঘটনা ঘটেছে।

যানবাহন সবচেয়ে বেশি পুড়ছে ঢাকা বিভাগে- ১০৬টি। অন্যদিকে ভাঙচুর হয়েছে বেশি চট্টগ্রাম বিভাগে-২৫২টি।


নিচে বাংলা ট্রিবিউনসহ অন্যান্য গণমাধ্যম থেকে প্রাপ্ত সহিংসতার সংবাদের ভিত্তিতে তুলনামূলক গ্রাফ তুলে ধরা হলো-- (টাইমলাইন ৬-২৪ জানুয়ারি)

 


 

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।