দুপুর ০২:৩০ ; সোমবার ;  ২০ মে, ২০১৯  

মহাকাশে রহস্যময় রেডিও সঙ্কেত!

প্রকাশিত:

বিজ্ঞান ডেস্ক॥

মহাকাশে অজ্ঞাত স্থান থেকে মিলিসেকেন্ড দৈর্ঘ্যের একটি উজ্জ্বল রেডিও তরঙ্গের সন্ধান পেয়েছে জ্যোতির্বিজ্ঞানীরা। এই প্রথম মহাকাশে এ ধরনের 'অস্বাভাবিক' তরঙ্গ পাওয়া গেল। ধারণা করা হচ্ছে, এটা না আবার কোনও ভিনগ্রহের প্রাণীর পাঠানো বার্তা। কারণ চেনাজানা কোনও সুপারনোভার তরঙ্গের সঙ্গে এর নাকি কোনও মিলই নেই।

বিজ্ঞানীদের ধারণা, এই রেডিও তরঙ্গের শক্তি সূর্য থেকে সারাদিনে যে পরিমাণ শক্তি নির্গত করে তার সমান। বিজ্ঞানীদের ধারণা এই শক্তি অাসছে বড় কোনও কৃষ্ণগহ্বর বা নিউট্রন নক্ষত্র থেকে। যা অামাদের মিল্কিওয়ে ছায়াপথের বাইরে সাড়ে ৫ বিলিয়ন অালোকবর্ষ দূর থেকে অাসছে বলে ধারণা করা হচ্ছে।

এর অাগে ২০০৭ সালে প্রথম অালোর এমন বিচ্ছুরণে কথা জানিয়েছিলেন বিজ্ঞানীরা। কিন্তু এবারই প্রথম এই রহস্যজনক দৃশ্য সরাসরি দেখা গেল।

যুক্তরাষ্ট্রের কার্নেগি মানমন্দিরের ভারপ্রাপ্ত পরিচালক জন মালচি বলেন, 'মহাবিশ্বে এই ঘটনাই এখন সবচেয়ে বড় বিস্ময়। এর অাগে জ্যোর্তিবিজ্ঞানীরা এমন কিছু সরাসরি দেখেননি।'

মহাবিশ্বে মানুষ ছাড়া আর কোনও বুদ্ধিমান প্রাণী সত্যি রয়েছে কিনা তা বোঝার জন্য রেডিও তরঙ্গই ভরসা। আর এ কারণেই যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, চিলি, হাওয়াই, ভারত এবং জার্মানিতে ১২টি শক্তিশালী টেলিস্কোপে চোখ পেতে আছেন বাঘা বাঘা মহাকাশবিজ্ঞানীরা।


 

সূত্র: মিরর ইউকে


 

/এসএম/এফএ

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।