সন্ধ্যা ০৭:০৫ ; সোমবার ;  ২২ এপ্রিল, ২০১৯  

ভুয়া সংবাদ সরিয়ে ফেলবে ফেসবুক

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক॥

সংবাদ প্রচার ও পাওয়ার একটি গুরুত্বপূর্ণ সামাজিক মাধ্যম ফেসবুক। ইদানিং  বিভিন্ন পেজ থেকে নানা সংবাদের লিঙ্কে ফেসবুকের ওয়াল ভরে যায়। তবে এর মধ্যে যেমন সত্যিকার সংবাদের লিঙ্ক থাকে তেমনি থাকে 'ভুয়া' ও 'প্রতারণাপূর্ণ' সংবাদের লিঙ্ক। অনেক সময় ফেসবুক ব্যবহারকারীরা 'ভুয়া' এসব সংবাদে বিভ্রান্ত হন।

ব্যবহারকারীদের এসব ভুয়া সংবাদের লিঙ্কের হাত থেকে বাঁচাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া ঘোষণা দিয়েছে ফেসবুক। ভুয়া বা ভিত্তিহীন সংবাদে ব্যবহারকারী যেন বিভ্রান্ত না হন- তা নিশ্চিত করতেই 'ভুয়া চিহ্নিতকরণ' অপশন যুক্ত করার এই সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

শিগগিরই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত হচ্ছে নতুন একটি সুবিধা। যার মাধ্যমে ব্যবহারকারী যে কোনও ভুয়া কিংবা ভিত্তিহীন সংবাদের লিঙ্ক 'ইচ্ছাকৃতভাবে প্রতারণাপূর্ণ বা ভুয়া' হিসেবে চিহ্নিত করতে পারবেন।

ব্যবহারকারীদের মতামতের ভিত্তিতে ফেসবুকে ভুয়া হিসেবে চিহ্নিত এসব সংবাদ লিঙ্কের প্রচার স্বয়ংক্রিয়ভাবেই কমে যাবে। তবে পোস্ট করা লিঙ্ক পুরোপুরি মুছে ফেলা হবে না বলেই জানিয়েছে ফেসবুক।

একই সঙ্গে আরও জানানো হয়েছে, ব্যঙ্গাত্মক বা হাস্যরসাত্মক পোস্টগুলো এ ব্যবস্থার আওতায় পড়বে না।

২০১৩ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা জনএসও জেমস এল নাইট ফাউন্ডেশন ও পিউ রিসার্চ সেন্টারের এক যৌথ গবেষণায় দেখা গেছে, শতকরা ৩০ ভাগ প্রাপ্তবয়স্ক মার্কিনি ফেসবুক থেকে সংবাদ পেয়ে থাকেন। সূত্র: রয়টার্স।

/এএ/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।