সকাল ০৯:১৮ ; রবিবার ;  ০৮ ডিসেম্বর, ২০১৯  

কমলা বেল্টে আত্মবিশ্বাসের ঝলক

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

'কারাতে শিখলে নারীদের আত্মবিশ্বাস বাড়ে। স্বাবলম্বী হওয়ার সুযোগও বাড়ে। তাই এতে নারীদের প্রশিক্ষণের পরিসর আরও বাড়াতে হবে।' যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার বলেছেন এ কথা।

'বিশেষ মহিলা কারাতে প্রশিক্ষণ ক্যাম্প ২০১৪-১৫' এর সমাপনী ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ছিলেন বীরেন শিকদার। মঙ্গলবার দুপুরে রাজধানীর ধানমণ্ডির সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সের উডেন ফ্লোরে সমাপনী অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

উদ্যোক্তারা জানান, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের আর্থিক সহায়তায় প্রশিক্ষণ ক্যাম্পের আয়োজন করেছে নারী উদ্যোগ কেন্দ্র। প্রশিক্ষণের ব্যবস্থা করেছে বাংলাদেশ কারাতে ফেডারেশন।

এবার বিভিন্ন জেলার ছাত্রীসহ ৪১ জন নারী প্রশিক্ষণে অংশ নেয়। এরা কোচ হওয়ার প্রশিক্ষণও নিয়েছেন। প্রশিক্ষণ দিয়েছেন কারাতে ফেডারেশনের প্রশিক্ষক ইফফাত আহসান। মঙ্গলবার অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের সনদের পাশাপাশি অরেঞ্জ বেল্ট প্রদান করেন প্রতিমন্ত্রী ও ফেডারেশন সভাপতি।

প্রতিমন্ত্রী বলেন, 'দেশের উন্নয়নে আত্মবিশ্বাসী নারীদের খুব প্রয়োজন। এখন সব সেক্টরেই মেয়েরা ভাল করছে। পড়ালেখায় তাদের রেজাল্ট ছেলেদের চেয়ে ভাল। তাই মেয়েদের মেধাকে আরও শাণিত করতে হবে।'

কারাতে ফেডারেশনের সভাপতি ও র‌্যাবের সাবেক মহাপরিচালক মো. মোখলেসুর রহমান বলেন, প্রশিক্ষণ নেওয়ার পর যে কনফিডেন্স বেড়েছে তা মেয়েদের মুখ থেকে শুনে খুব ভাল লাগল। এখনকার সমাজে এটাই বেশি দরকার। এতে ইভটিজিংয়ের মতো যন্ত্রণা থেকে মেয়েরা রেহাই পাবে।' শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠ্যসূচিতে কারাতেকে অন্তর্ভুক্ত করার দাবিও জানান তিনি।

নারী উদ্যোগ কেন্দ্রের নির্বাহী পরিচালক মাসুদা খাতুন শেফালী বলেন, 'মেয়েরা কখনোই আক্রমণ করে না। তাদের ওপর আক্রমণ হলে তারা নিজেদের রক্ষা করবে। প্রতিটি স্কুলে মেয়েদের কারাতে শেখানো প্রয়োজন। এ জন্য শারীরিক শিক্ষার সিলেবাসে কারাতে অন্তর্ভুক্ত করতে হবে।'

কারাতে ফেডারেশনের সাধারণ সম্পাদক শেখ আলী আহসান বাদল বলেন, 'মেয়েদের জন্য প্রতিটি জেলায় কারাতে প্রশিক্ষণের ব্যবস্থা করা দরকার।' তিনি আরও বলেন, 'এখানে যারা প্রশিক্ষণ নিয়েছে, তারা নিজ নিজ এলাকায় অন্যদের প্রশিক্ষণ দেবে।'

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তরিকুল ইসলাম, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের দেবাশীষ সাহা, প্রশিক্ষণার্থী প্রভাতী রায়, জিলফাজা আফরিন মিসনা প্রমুখ। অনুষ্ঠান শুরুতে কোরান তেলাওয়াত করেন কারাতে ফেডারেশনের যুগ্মসম্পাদক খালিদ হোসাইন।


 

নিজে শিখে অন্য নারীদের কারাতে শেখাবেন তারা


 

/ওএফ/এফএ

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।