সকাল ০৮:৩০ ; মঙ্গলবার ;  ২৩ জুলাই, ২০১৯  

টিপ-টপ টাই

প্রকাশিত:

সম্পাদিত:

লাইফস্টাইল ডেস্ক॥

কেতাবি পোশাক হিসেবে স্যুট কিংবা শার্টের সঙ্গে জুতসই টাই, পুরুষের ফরমাল সাজ মানে তাই। তবে সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন এসেছে পরবার রীতি, টাইয়ের ধরণে ও বাধার কায়দায়। তা সে নেক টাই, এস্কট টাই, বো টাই, বোলো টাই, জিপার টাই যাই হোক না কেন।

তকতকে পোশাকের সঙ্গে ঝকঝকে টাই না হলে যে একদমই মানায় না সেটা বুঝতে ফ্যাশন বোদ্ধাও হতে হয় না। বহু ব্যবহারের কারণে বা অযত্নে আপনার নতুন কিংবা পছন্দের টাইটি শ্রী হারাক সেটাও নিশ্চয়ই চান না। তাই জেনে নিন টাই 'টিপ-টপ' রাখার কিছু বেসিক...

গিঁট খুলে রাখুন

বারবার বাঁধার ভয়ে অনেকেই টাই ব্যবহার শেষে গিঁট বাঁধা অবস্থায়ই সেটা রেখে দেন। এতে ঝক্কি কিছুটা কমে। কিন্তু টাইয়ের বারোটা বেজে যায়। সিল্ক বা সুতি যেটাই হোক, গিঁট বাঁধা অবস্থায় বেশি সময় থাকলে সেটা কুঁচকে যায়। কুঁচকে যাওয়া টাই নিশ্চয়ই দেখতেও ভালো লাগবে না। তাই পরিপাটি রাখতে ব্যবহার শেষে টাই খুলে হ্যাঙ্গার বা আলনায় ঝুলিয়ে রাখাই নিরাপদ।

ড্রাইক্লিন করুন

টাইয়ে দাগ পড়ে যাওয়া বা ময়লা হয়ে যাওয়া অস্বাভাবিক কিছু না। ডিনার টেবিলে সস বা মাংসের ঝোল লেগে যেতেই পারে। ময়লা লাগলে তখনই ঘষাঘষি করা ঠিক নয়। এতে ময়লা আরও ছড়িয়ে পড়ে ও স্থায়ী হয়ে যেতে পারে। আবার ঝটপট পরিস্কার করতে নিজেই 'সাবান-সোডা' নিয়ে নেমে পড়বেন না। টাই পরিস্কার করতে সবসময় ড্রাই ক্লিন করুন।

ক্লিপ, পিন ব্যবহারে সাবধান

আনুষ্ঠানিকতা বা সৌন্দর্য বৃদ্ধিতে টাইয়ের সঙ্গে ক্লিপ বা পিন পরারও প্রচলন আছে। বেশিক্ষন পিন পরে থাকলে টাইয়ের উপর ছিদ্রটি স্থায়ী হয়ে যাবার সম্ভাবনা আছে। আবার অনেকেই টাইক্লিপ টাই থেকে খুলে রাখেন না। এতে টাইয়ে দাগ পড়ে যেতে পারে। তাই ক্লিপ বা পিন যাইই ব্যবহার করুন না কেন, মনে করে সেটি টাই থেকে খুলে রাখুন।

টাই, র‍্যাকে রাখুন

টাই রাখতে সবচেয়ে ভাল পদ্ধতি হলে টাই-র‍্যাকের মধ্যে রোল করে পেচিয়ে রাখা। র‍্যাক না থাকলে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখা যেতে পারেন। ভাজ বা দলা পাকিয়ে কখনোই নয়। আবার বেড়াতে গেলে টাইয়ের জন্য ব্যাগে আলাদা চেম্বার থাকা প্রয়োজন। সেটা না থাকলে নিশ্চয়ই আপনি চাইবেন না দলা পাকিয়ে ব্যাগের এক কোনায় গুঁজে দিতে। সেক্ষেত্রে পরিস্কার জুতার ভেতের ভাজ করে রাখতে পারবেন। অন্তত কুচকে যাওয়া থেকে তো রেহাই পাবে সাধের টাই।

এতসব যত্ন আত্তি তো আর জীবনভর করা যাবে না। তাই পুরনো মলিন টাই ফেলে দিন। ফিট এন্ড পারফেক্ট থাকার জন্যই টাই। সেই টাই যদি ফিট না থাকে, তাহলে হবে?

/এএলএ/এফএস

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।