রাত ০২:৩৫ ; রবিবার ;  ২৩ ফেব্রুয়ারি, ২০২০  

প্রণবের সঙ্গে না দেখা করা ছিল খালেদার ভুল: শওকত হোসেন নিলু

প্রকাশিত:

কলকাতা প্রতিনিধি॥

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে দেখা না করা খালেদা জিয়ার ভুল ছিল বলে মন্তব্য করেছেন ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)ও ন্যাশানাল পিপলস পার্টির চেয়ারম্যান শওকত হোসেন নিলু। ব্যক্তিগত সফরে কলকাতায় গিয়ে এ মন্তব্য করেন তিনি।

শওকত হোসেন নিলু বলেন, ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে বিএনপি চেয়ারপার্সনের সাক্ষাৎ না করা ভুল ছিল। এতে করে কূটনৈতিক সম্পর্কে প্রভাব পড়তে পারত। কিন্তু তিনি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ না করে সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ করার জন্য হোটেল লবিতে ৩০ মিনিট অপেক্ষা করলেন কেন সেটা জানা গেল না।

তিনি আরও বলেন, ভারত আমাদের প্রতিবেশী দেশ, চারদিকে তারা রয়েছে। প্রতিবেশীর সঙ্গে ভালো সর্ম্পক না থাকলে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। ভারতে যে রাজনৈতিক দল ক্ষমতায় থাকুক না কেন তাতে কিছু যায় আসে না। আমাদের সর্ম্পক গড়তে হবে ভারতের সরকার আর জনগণের সঙ্গে।

দেশে অবরোধ,হরতাল দিয়ে উন্নয়নকে বন্ধ করে দিয়ে এটা সম্ভব নয়। দেশবাসীর আস্থা অর্জন করতে হলে প্রতিটি রাজনৈতিক দলকে এই বিষয়টি ভাবতে হবে বলে জানান তিনি।

শওকত হোসেন নিলু বলেন, বর্তমান দেশজুড়ে বিএনপি যে অরাজকতা শুরু করেছে তা দেশবাসী সমর্থন করে না। এটা কোনও বিরোধী দলের ভূমিকা হতে পারে না। দেশের সাধারণ মানুষের জান, মাল রক্ষার দায়িত্ব যেমন সরকারে আছে, ঠিক তেমনই এই বিষয়ে বিরোধী দলও সমান দায়বদ্ধ। বিএনপি সেটা করছে না। গণতন্ত্রে এই ধরণের রাজনীতি অচল।

তারেক জিয়া সম্প্রতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করায় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, তারেক রহমান এই ধরণের কটূক্তি করে দেশে রাজনীতির পরিবেশ অস্থির করে তুলছেন। জাতীয় নেতাদের নিয়ে কটূক্তি করার কোনও অধিকার তার নাই। এ জন্য বিএনপির অনেক ক্ষতি হয়েছে।

শওকত হোসেন নিলু তার এই সফরে কলকাতায় বিভিন্ন রাজনৈতিকদলের নেতৃত্বদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। তিনি দেখা করেন পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, বামফ্রন্টের নেতা নারায়ন দত্ত, কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় ও পুর ও নগরোন্নয়ণ মন্ত্রী ফিরাদ হাকিমের সঙ্গে। এসময় তার সঙ্গে ছিলেন ন্যাশানাল পিপলস পার্টির প্রেসিডিয়াম সদস্য মো. বাবুল সরদার চাকারি ও ন্যাশানাল পিপলস মহিলা পার্টির সভানেত্রী আসমা মাহমুদ।

/এমআর/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।