রাত ০৪:৩২ ; মঙ্গলবার ;  ১২ নভেম্বর, ২০১৯  

বিজিবির বক্তব্যে জামায়াতের নিন্দা

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বৃহস্পতিবার যে বক্তব্য দিয়েছেন তাতে নিন্দা জানিয়েছে জামায়াত ইসলামী। বৃহস্পতিবার এক বিবৃতিতে জামায়াতে ইসলামীর নায়েবে আমীর মুজিবুর রহমান বলেন, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বিজিবির সদস্যদেরকে রাজনৈতিক আন্দোলনের নেতা-কর্মীদের ওপর আগ্নেয়াস্ত্র ব্যবহার করা তথা গুলি চালানোর যে নির্দেশ দিয়েছেন তা সম্পূর্ণ তার এখতিয়ার বহির্ভূত।

বিবৃতিতে বলা হয় দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত রাষ্ট্রীয় বাহিনীর অতি উৎসাহী কতিপয় কর্মকর্তা তাদের পেশাগত দায়িত্ব পালনের পরিবর্তে আওয়ামী ক্যাডারের ভূমিকায় অবতীর্ণ হয়েছে। এ সব অতি উৎসাহী কর্মকর্তাগণ রাজনৈতিক আন্দোলনের নেতা-কর্মীদেরকে ধরে নিয়ে গুলি চালাচ্ছে, বাড়ি-ঘরে হামলা করছে এবং ঘর-বাড়ি পুড়িয়ে দিচ্ছে। তাদের এ ভূমিকা দেশবাসীকে বিস্মিত করেছে। বিজিবির মহাপরিচালক গুলি চালানোর যে নির্দেশ দিয়েছেন তার নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই।

বিবৃতিতে হঠকারী, অসাংবিধানিক ও বেআইনী ভূমিকা পালন করা থেকে বিরত থাকার জন্য রাষ্ট্রের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে জামায়াত।

বৃহস্পতিবার বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে ত্রৈমাসিক প্রেস ব্রিফিংয়ে এ বাহিনীর মহাপরিচালক বলেন, ‘কারো হাতে পেট্রোলবোমা দেখলে বিজিবি সদস্যরা অবশ্যই অস্ত্র তুলে নেবে। কারণ একজনের পেট্রোলবোমায় হয়তো পাঁচজনের জীবন চলে যাবে। তাই তাকে দমন করাটাই শ্রেয়। তিনি বলেন, প্রথমেই কাউকে গুলি করার নির্দেশ আমরা দেইনি। প্রথমে আমরা তাদের ধাওয়া দিয়ে কিংবা বিকল্প কোনও পন্থায় পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করবো। কিন্তু তাতেও যদি কাজ না হয় সে ক্ষেত্রে গুলি চালানো ছাড়া আর কোনও উপায় থাকবে না।

/এমআর/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।