রাত ১২:১৭ ; মঙ্গলবার ;  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯  

বঙ্গবন্ধু স্যাটেলাইটের অরবিটাল স্লটের জন্য চুক্তি করল বাংলাদেশ

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

অবশেষে মহাকাশে বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট 'বঙ্গবন্ধু-১' উৎক্ষেপণের দুয়ার খুলল। স্যাটেলাইট যেখানে থাকবে সেই অরবিটাল স্লট বা নিরক্ষ রেখা (১১৯.১ ডিগ্রি) লিজ নিল বাংলাদেশ।

এ বিষয়ে বাংলাদেশ এবং রাশিয়ার মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। অরবিটাল স্লটের লিজের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সঙ্গে রাশিয়ার ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব স্পেস কমিউনিকেশনসের মধ্যে বৃহস্পতিবার বিকেলে বিটিঅারসির সম্মেলন কক্ষে এই চুক্তি স্বাক্ষর হয়।

বিটিআরসির কমিশনার ও বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়ন কমিটির আহ্বায়ক এ টি এম মনিরুল আলম ও ইন্টারস্পুটনিকের মহাপরিচালক ভাদাম ই বেলোভ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি মতে 'বঙ্গবন্ধু-১' স্যাটেলাইট উৎক্ষেপণ হবে ২০১৭ সালের ডিসেম্বর মাসে। ২ কোটি ৮০ লাখ ডলার ব্যয়ে এ স্লট বরাদ্দ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

স্যাটেলাইট প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থ ১ হাজার ৩১৫ কোটি ৫১ লাখ এবং বাকি ১ হাজার ৬৫২ কোটি ৪৪ লাখ টাকা সংগ্রহ করা হবে বৈদেশিক উৎস থেকে।

জানা গেছে, স্যাটেলাইট উৎক্ষেপণে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে। এতে স্যাটেলাইটের মূল অংশ তৈরি, উৎক্ষেপণ, গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন নির্মাণ ও বীমা অন্তর্ভুক্ত থাকবে।


 

/এইচএএইচ/এফএ


 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।