বিকাল ০৪:২৬ ; সোমবার ;  ১৪ অক্টোবর, ২০১৯  

বছরে ১০ লাখ মেট্রিক টন কয়লা উত্তোলন করবে সরকার

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

সরকার বড়পুকুরিয়া কয়লা খনি থেকে দিনে গড়ে ৩৫০০ থেকে ৪০০০ মেট্রিক টন করে বছরে ১০ লাখ মেট্রিক টন কয়লা উত্তোলন করবে। মঙ্গলবার জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব আবু বকর সিদ্দীক জানিয়েছেন, ‘খনি থেকে দিনে ৩৫০০-৪০০০ মেট্রিক টন কয়লা উত্তোলন করায় বর্তমানে কয়লার কোনও সঙ্কট নেই।’

তিনি বলেন, ‘ইটখোলায় কয়লার চাহিদা মিটিয়ে আমরা কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে দিনে ১৫০০ মেট্রিক টন কয়লা সরবরাহ করছি।’

মন্ত্রণালয় সূত্র জানায়, বড়পুকুরিয়া কয়লা খনি থেকে সরকার ২০০৫ থেকে এ পর্যন্ত ৬৪ লাখ ২০ হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করেছে।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড (বিসিএমসিএল) খনির ব্যবস্থাপনা, উৎপাদন ও রক্ষণাবেক্ষণের জন্য চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন এবং উজহু কোল মাইনিং গ্রুপ কোম্পানি লিমিটেড-এর কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

চুক্তি অনুযায়ী চীনা কোম্পানি ২০০৫ সালের জুন থেকে ২০১১ সালের আগস্ট পর্যন্ত ৩৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করেছে। পরে বিসিএমসিএল একই কোম্পানির সঙ্গে অপর একটি চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তি অনুযায়ী কোম্পানিটি ২০১১ সালের ডিসেম্বর থেকে ২০১৪ সালের ডিসেম্বর পর্যন্ত ২৭ লাখ ৭০ হাজার মেট্রিক টন কয়লা উত্তোলন করেছে। সূত্র: বাসস

/এএ/এফএ

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।