রাত ১২:০৮ ; বৃহস্পতিবার ;  ২৭ জুন, ২০১৯  

হ্যাকিংয়ের পুরষ্কার ১০ লাখ ডলার!

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক॥

হ্যাকিংয়ের পুরষ্কার ১০ লাখ ডলার। তবে এই হ্যাকিং কোনও কম্পিউটার, ওয়েবসাইট বা নেটওয়ার্ক হ্যাক করা নয়। এই পুরষ্কার জিততে হলে 'জীবনের কোড হ্যাক' করতে হবে।

জীবনের কোড আবার কি? জীবনের কোড মানে হচ্ছে কিভাবে মানুষ দীর্ঘদিন বেঁচে থাকতে পারবে। আর এটা বের করতে পারলেই পেয়ে যাবেন ১০ লাখ ডলার। আর প্রতিযোগিতার কেতাবি নাম হচ্ছে "Palo Alto Longevity Prize"।

এ পুরষ্কারটা ঘোষণা করেছেন একজন কম্পিউটার ব্যবসায়ী। মূলত চিকিৎসা বিজ্ঞানীদের উৎসাহিত করতেই এ পুরস্কার ঘোষণা করেছেন তিনি। ড. জুন ইয়ুন নামক ওই ব্যবসায়ী মনে করেন মানুষের বেঁচে থাকার সময়সীমা বৃদ্ধি করা সম্ভব। তার মতে মানুষের পক্ষে ১২০ বছর বেঁচে থাকা সম্ভব।

এর মধ্যে ১৫ জন বিজ্ঞানী এ কাজে অংশগ্রহণের জন্য নাম রেজিস্ট্রেশন করেছেন।

ড. ইয়ুন জুনই শুধু নয়; এর আগে ২০১৩ সালে ইন্টারনেট জায়ান্ট গুগলও মানুষের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ুর জন্য একটি প্রকল্প চালু করেন। আর ২০১৪ সালে একটি মার্কিন প্রতিষ্ঠান একই লক্ষ্যে ২০২০ সালের মধ্যে ১০ লাখ মানুষের জিনোম সংগ্রহ করে তা পর্যবেক্ষণ করবে। সূত্র: রয়টার্স।

/এইচএএইচ/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।