দুপুর ০২:৩১ ; সোমবার ;  ২০ মে, ২০১৯  

এক সেকেন্ড বড় হবে ২০১৫

প্রকাশিত:

সম্পাদিত:

বিদেশ ডেস্ক॥

দীর্ঘ সাড়ে চারশ কোটি বছর ধরে সূর্যের চারপাশে ৩৬৫.২৫৬৪ দিনে ক্লান্তিহীন প্রদক্ষিণ করে চলেছে অামাদের এই পৃথিবী। কিন্তু ঘুরতে ঘুরতে ক্লান্তি এসেছে ধরিত্রীরও। কারণ প্যারিসের ইন্টারন্যাশনাল অার্থ রোটেশন অ্যান্ড রেফারেন্স সিস্টেম সার্ভিস (অাইইঅারএস)-এর বিজ্ঞানীরা জানালেন, চলতি বছর খানিকটা ধীরেই সূর্যকে প্রদক্ষিণ করছে পৃথিবী। কত ধীরে? চুলচেরা হিসাবে জানা গেল স্বাভাবিকের চেয়ে এবার সূর্যকে পাক খেতে এক সেকেন্ড বেশি লাগবে পৃথিবীর।

পৃথিবীর বার্ষিক গতির অতিরিক্ত এই এক সেকেন্ড যুক্ত হবে ৩০ জুন তারিখে।

অাইইঅারএস-এর বিজ্ঞানীরা বলছেন, ক্রমেই পৃথিবীর অাহ্নিক গতি প্রতি দিন সেকেন্ডের দুই হাজার ভাগের এক ভাগ করে কমছে। আর পৃথিবীর অাস্তে ঘোরার ফলে বছরের মাঝামাঝিতে মোট বার্ষিক গতির সঙ্গে অতিরিক্ত এক সেকেন্ড যুক্ত হবে। তবে চিন্তার কথা হলো, বাড়তি এই এক সেকেন্ডের প্রভাব পড়তে পারে ইন্টারনেটসহ কৃত্তিম উপগ্রহ ব্যবস্থায়। এর অাগে ২০১২ সালে যখন পৃথিবীর মোট বার্ষিক গতির সঙ্গে অতিরিক্ত এক সেকেন্ড যুক্ত হয়েছিল তখন ক্রাশ করেছিল মজিলা, রেডিট, লিঙ্কডইনের মতো সাইটগুলো। সূত্র: দ্য মিরর

/এসএম/এফএ

 

 

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।