রাত ০১:৩৯ ; রবিবার ;  ২৩ ফেব্রুয়ারি, ২০২০  

জাগপা প্রধানের নিরাপদ প্রস্থান

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট ॥

নিরাপদে জাতীয় প্রেসক্লাব ত্যাগ করলেন জাগপার সভাপতি শফিউল আলম প্রধান। মঙ্গলবার বিকাল ৪টা থেকে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা যখন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আটক করতে ব্যস্ত, তখনই সুযোগ বুঝে নিজ গাড়িতে চড়ে পূর্বগেট দিয়ে প্রেসক্লাব ত্যাগ করেন তিনি।

শফিউল আলম প্রধানের জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা) বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্তর্ভুক্ত। সোমবার মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে তিনিও জাতীয় প্রেসক্লাব এসে সম্মিলিত পেশাজীবী পরিষদের একাংশের সমাবেশে বক্তৃতা করেন। এ নিয়ে ওই সময়ে জাতীয় প্রেসক্লাবের ভেতর অপ্রীতিকর ঘটনা ঘটে।

পরিস্থিতি দেখে মির্জা ফখরুল ও শফিউল আলম প্রধান প্রেসক্লাবের ভেতর গিয়ে বিএনপিপন্থী সাংবাদিক নেতাদের আশ্রয় নেন। সোমবার রাত এবং মঙ্গলবার বিকাল ৪টা পর্যন্ত তারা জাতীয় প্রেসক্লাবের ভেতর অবস্থান করেন।

দলীয় নেতাকর্মী পরিবেষ্টিত হয়ে প্রেসক্লাব ত্যাগ করার সময় মঙ্গলবার বিকাল ৪টা ১০ মিনিটে গোয়েন্দা পুলিশ মির্জা ফখরুলকে আটক করে। এই আটকের সময় প্রেসক্লাবের মূল প্রবেশপথে হট্টগোলের সৃষ্টি হয়। সবার নজর তখন মির্জা ফখরুলের দিকে। আর এই সুযোগটি সফলভাবে কাজে লাগান শফিউল আলম প্রধান।

সোমবার থেকেই জাতীয় প্রেসক্লাবকে ঘিরে আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর ব্যাপক তৎপরতা দেখা যায়। তখন প্রচারণা চলতে থাকে, যে কোনও সময় মির্জা ফখরুল গ্রেফতার হবে। প্রেসক্লাবের পরিবেশ শান্ত রাখতে আশপাশে জলকামান ও রায়ট কার এনে রাখা হয়। মোতায়েন করা হয় বিপুল সংখ্যক পুলিশও।

বিকালে পুলিশের এক কর্মকর্তা জানান, তাদের কাছে মির্জা ফখরুলকে আটক করার ব্যাপারে ওপরের নির্দেশনা ছিল। তাই শফিউল আলম প্রধানের দিকে ততটা নজর দেওয়া হয়নি।

/ওএফ/টিএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।