সন্ধ্যা ০৬:৩০ ; রবিবার ;  ১৯ মে, ২০১৯  

বিশিষ্ট গণিতজ্ঞ, সাহিত্যিক মীজান রহমান আর নেই

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গণিতজ্ঞ কানাডার কার্লটন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরেটাস ড. মীজান রহমান আর নেই। স্থানীয় সময় (কানাডা সময়) সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় অটোয়ার সিভিক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।(ইন্নালিল্লাহে.....রাজেউন)।

মৃত্যুকালে তিনি দুই পুত্র এবং দেশে বিদেশে অসংখ্য ভক্ত শুভানুধ্যায়ী রেখে গেছেন।

দার্শনিক ও বুদ্ধিজীবী ড. মীজান রহমান রবিবার রাতে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাকে অটোয়া সিভিক হাসপাতালে ভর্তি করা হয়।

১৩২ সালের ১৬ সেপ্টেম্বর জন্ম ড. মীজানের। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং পরে বিলেতের ক্যামব্রিজ ও কানাডার নিউ ব্রান্সউইক বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পড়াশোনা করেন। ১৯৬৫ সালে অটোয়ার কার্লটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় যোগ দেন। একটানা ৩৩ বছর অধ্যাপনা করে ১৯৯৮ সালে অবসর গ্রহণ করেন ড. মীজান। কার্লটন বিশ্ববিদ্যালয় তাকে ডিস্টিংগুইশ্ড রিসার্চ প্রফেসর হিসেবে নিয়োগ দেয় এবং মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত তিনি এই পদে কর্মরত ছিলেন।

গণিত শাস্ত্রের প্রখ্যাত পণ্ডিত জর্জ গ্যাসপারের সঙ্গে রচিত তার গণিত বিষয়ক গ্রন্থ বেসিক হাইপার জিওমেট্রিক সিরিজ আধুনিক গণিতের একটি উল্লেখযোগ্য ও অপরিহার্য গ্রন্থ হিসেবে স্বীকৃত।

গণিত শাস্ত্রের পণ্ডিত ড. মীজান রহমানের বাংলা সাহিত্য জগতেও সদর্প পদচারণা ছিল। গণিতজ্ঞ, দার্শনিকের পাশাপাশি সাহিত্যিক হিসেবেও তিনি খ্যাতি অর্জন করেছেন।


 

/জেএ/এফএ

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।