সকাল ১০:১৩ ; শনিবার ;  ২১ জুলাই, ২০১৮  

কৃষিজমির বাণিজ্যিকীকরণ জীবিকা নির্বাহে বড় বাধা: অাবুল বারাকাত

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. অাবুল বারাকাত বলেছেন, ভূমিহীন, প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠীদের জীবিকা নির্বাহের ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা হচ্ছে কৃষিজমির বাণিজ্যিকীকরণ।

বুধবার সন্ধায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভলপমেন্টের (এএলঅারডি) অায়োজনে 'বাণিজ্যিক ব্যবহারে কৃষিজমি হ্রাস এবং ক্ষুদ্র চাষী ও গ্রামীণ দরিদ্র-প্রান্তিক জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা' শীর্ষক এক সেমিনারে তিনি একথা বলেন।

আবুল বারাকাত বলেন, 'ভূমিহীন, প্রান্তিক ও দরিদ্র জনগোষ্ঠীর জীবন-জীবিকার ক্ষেত্রে বড় বাধা হচ্ছে যেমন কৃষি জমির বাণিজ্যিকীরণ ঠিক তেমনি বড় সমস্য হচ্ছে তামাক ও চিংড়ি চাষে দেশের কৃষি জমিকে ধ্বংস করা।'

তিনি সরকারকে দরিদ্র জনগোষ্ঠীর খাদ্য, শিক্ষা, চিকিৎসা এবং বাসস্থানসহ অারও বেশি সুবিধা দেওয়ার অাহ্বান জানান।
তামাক ও চিংড়ি চাষের নামে কৃষি জমি যুগ যুগ ধরে ধ্বংস করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, 'অাজ যেভাবে কৃষি জমি ধ্বংস করা হচ্ছে তাতে এমন কোনও দেশপ্রেমিক লোক নাই যে এর পক্ষে থাকবে। এভাবে যদি কৃষি জমি ধ্বংস করা হয় তাহলে একসময় অাসবে যখন কৃষি জমি বলতে অার কিছুই থাকবে না।'

তামাক ও চিংড়ি চাষে কত হেক্টর জমি ব্যবহার হচ্ছে তাও সরকারের জানা নেই বলে উল্লেখ করেন তিনি।
বাংলাদেশের সংবিধানে যা যা ক্ষতিকর বা ঝুঁকিপূর্ণ কাজ তা পরিহার করার কথা থাকলেও বাস্তবে তার সবই উল্টো পথে চলছে বলেও জানান তিনি।

ঢাবির এই অধ্যাপক বলেন, 'অামরা সরকারকে বলেছি অাইন করে তামাক চাষ বন্ধ করতে হবে। এমনকি পার্বত্য এলাকাতেও যারা এই তামাক চাষ করে তা অাইন করে বন্ধ করতে হবে।'

খুশী কবিরের সভাপতিত্বে অায়োজিত সেমিনারে অারও বক্তব্য রাখেন পরিবেশবাদি অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান, বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ অাবুল মকসুদ, রাজশাহী দুই অাসনের এমপি ফজলে হোসেন বাদশা, অ্যাডভোকেট লুৎফর রহমান প্রমুখ।

/এসঅাইএস/এএ/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।