রাত ০৮:৫৭ ; মঙ্গলবার ;  ১৬ জুলাই, ২০১৯  

নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা

নতুন বিষয়: সিভিল ইঞ্জিনিয়ারিং

প্রকাশিত:

দেবশ্রী ভৌমিক।।

পৃথিবীর প্রাচীনতম ইঞ্জিনিয়ারিং বলতে গেলে যে বিষয়টি মানুষের মাথায় খেলা করে তা হলো সিভিল ইঞ্জিনিয়ারিং বা পুরকৌশল।।একজন সাধারণ মানুষ ইঞ্জিনিয়ার বলতে একজন সিভিল ইঞ্জিনিয়ারকেই কল্পনা করে থাকেন। সিভিল ইঞ্জিনিয়ারিং সভ্যতার শুরু থেকেই বিস্তার লাভ করে আসছে। বাংলাদেশের এমন কোন জায়গা নেই যেখানে সিভিল ইঞ্জিনিয়ারদের ছোঁয়া লাগেনি। সবচেয়ে পুরাতন, বড় এবং সকল প্রকৌশল জ্ঞানের সমন্বয় এই সিভিল ইঞ্জিনিয়ারিং।

অনেকে ভাবেন সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়ে ভালো বেতন পাওয়া যাবে না। এধারণা ঠিক নয়। বাংলাদেশের সবচেয়ে বেশি চাকুরির ক্ষেত্র যে সিভিল ইঞ্জিনিয়ারিংয়েই সেটা এখন আর কারো অজানা নয়। সিভিল ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করার পর আপনাকে ২/১ বছর কষ্ট করতে হতে পারে, কারণ যে কোনও ভালো চাকুরির জন্য প্রয়োজন বাস্তব অভিজ্ঞতা।

সেই বাস্তব অভিজ্ঞতার কথা মাথায় রেখে দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ-সাউথ ইউনিভার্সিটিতে বছরখানেক আগে খোলা হয় সিভিল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড এনভায়রোমেন্টাল ডিপার্টমেন্ট।

এই বিষয়ে পাশ করার জন্য মোট ১৪৯ ক্রেডিট সম্পন্ন করতে হবে ।

চার বছরে আন্ডার গ্রাজুয়েশন সম্পন্ন করতে চাইলে সম্ভাব্য খরচ প্রায় ৯ লাখ টাকা।

ভর্তির যোগ্যতা
এসএসসি এবং এইচএসসি-তে ন্যূনতম ৩.৫ থাকতে হবে।

বিস্তারিত পাবেন: www.northsouth.edu

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।