রাত ০২:১৫ ; রবিবার ;  ২৩ ফেব্রুয়ারি, ২০২০  

পুলিশের ওপর ভর করে ক্ষমতায় থাকতে চায় সরকার : মান্না

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, গত ৫ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে সরকার বুঝিয়ে দিয়েছে, তারা জনগণের ওপর নয়, পুলিশের ওপর ভর করেই ক্ষমতায় টিকে থাকতে চায়।

শনিবার দুপুরে রাজধানীর মালিবাগের শান্তিবাগের কারিতাস মিলনায়তনে এশিয়ান ফেডারেশন অ্যাগেইনস্ট ইনভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্সের (আফাদ) সহযোগিতায় মানবাধিকার সংগঠন অধিকারের গুমবিরোধী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দেশের বিভিন্ন জেলা থেকে আগত ২০ জন মানবাধিকারকর্মী ও গুমের শিকার ভিকটিম পরিবারের সদস্যরা এই কর্মশালায় অংশ নেন।

তিনি বলেন, যেই সরকার গুমের কথা স্বীকার করে না, তার কাছে গুমের বিচার বা প্রতিকার চেয়ে লাভ নেই। গুমের বিরুদ্ধে দেশব্যাপী গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে।

অধিকারের সেক্রেটারি আদিলুর রহমান খান বলেন, দেশে গুম হওয়া রাজনীতিক ও পেশাজীবীসহ সবাইকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিতে হবে। ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করে গণতান্ত্রিক সংগ্রামের মাধ্যমে গুমের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে।

জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ডা. ফয়জুল হাকিম লালা বলেন, হত্যা ও গুমের সঙ্গে জড়িত ব্যক্তিদের গ্রেফতার ও বিচারের মুখোমুখি না করে আইনের প্রতি অশ্রদ্ধা দেখাচ্ছে সরকার। গুমের বিরুদ্ধে সংগ্রাম অব্যাহত রাখতে তিনি সকলের প্রতি আহ্বান জানান।

শনিবার সকালে কর্মশালা শুরুর আগে মানবাধিকারকর্মী ও গুম হওয়া ভিকটিম পরিবারের সদস্যরা গুমবিরোধী পোস্টার নিয়ে মানববন্ধন করেন।

অধিকারের সেক্রেটারি আদিলুর রহমান খানের সভাপতিত্বে দুই দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, অধিকার এর পরিচালক এএসএম নাসির উদ্দিন এলান, গুম হওয়া আদনাদ চৌধুরীর পিতা রুহুল আমিন চৌধুরী ও সাজেদুল ইসলাম সুমনের বোন সানজিদা ইসলাম।

/জেইউ/এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।