দুপুর ০২:৪৬ ; বৃহস্পতিবার ;  ২৭ জুন, ২০১৯  

ব্ল্যাকবেরির নতুন স্মার্টফোন বাজারে

প্রকাশিত:

বিজনেস ডেস্ক।।

কানাডিয়ান মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি লিমিটেড বাজারে নিয়ে এলো নতুন স্মার্টফোন 'ব্ল্যাকবেরি ক্লাসিক'। নতুন হ্যান্ডসেটটির বিশেষত্ব হচ্ছে, টাচ স্ক্রিনের পাশাপাশি এতে থাকছে কোয়ার্টি কি-বোর্ড।

বিবিসি জানায়, এক সময় স্মার্টফোনের বাজারে একচ্ছত্র আধিপত্য ছিল ব্ল্যাকবেরির। সময়ের সঙ্গে আইফোন ও অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জনপ্রিয়তায় পিছিয়ে পড়ে প্রতিষ্ঠানটি। ব্ল্যাকবেরির ক্রেতা আর গ্রাহকদের সিংহভাগই ছিলেন করপোরেট জগতের বাসিন্দা। ‘ক্লাসিক’ দিয়ে ব্ল্যাকবেরি সেই পুরনো ক্রেতাদের মন জয় করার চেষ্টা করছে।

টাচ-স্ক্রিনের যুগে কি-বোর্ড সংযোজনের সিদ্ধান্তে অবাক হয়েছেন অনেকে। এ বিষয়ে প্রতিষ্ঠানটির কার্যনির্বাহী সভাপতি জন চেন বলেন, নতুন এই সেটটি ব্যবহারকারীদের পরামর্শেই তৈরী করা হয়েছে।

ব্ল্যাকবেরি ক্লাসিকে আছে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা। কোয়ার্টি কিবোর্ডের সঙ্গে ৩ দশমিক ৫ ইঞ্চির টাচ স্ক্রিন ব্যবহারের সুযোগও পাবেন ব্যবহারকারীরা।

বিশেষজ্ঞদের মতে, নতুন এ সেট স্মার্টফোনের প্রতিযোগিতামূলক বাজারে ব্ল্যাকবেরির শক্ত অবস্থান তৈরী করতে সাহায্য করবে। তবে বিশেষজ্ঞদের কেউ কেউ আশঙ্কা করছেন, নতুন ‘ক্লাসিক’ স্মার্টফোনটি পুরনো ক্রেতা ধরে রাখতে পারলেও নতুন ক্রেতা আকৃষ্ট করতে ব্যর্থ হতে পারে।

উল্লেখ্য, বছরের শুরুতে আর্থিক লোকসানের মুখে কর্মী ছাটাইসহ বিভিন্নভাবে খরচ কমিয়ে বাজারে টিকে আছে ব্ল্যাকবেরি।

/এফএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।