দুপুর ০২:০৯ ; বৃহস্পতিবার ;  ২৭ জুন, ২০১৯  

ইঞ্জিনিয়ার হতে চান?

পড়ুন পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং

প্রকাশিত:

দেবশ্রী ভৌমিক।।

পৃথিবীর জলে-স্থলে মহান আল্লাহ মানুষের উপকারের জন্য অবারিত সম্পদ ঢেলে দিয়েছেন। সোনা, রূপা, কয়লা, গ্যাস ইত্যাদি নানা সম্পদ রয়েছে ভূ-ভাগে। কেবলমাত্র তেল সম্পদ দিয়েই মধ্যপ্রাচ্য আর্থিকভাবে অনেক সমৃদ্ধ। আমাদের দৈনন্দিন জীবনের রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, আইন, স্বাস্থ্য, আন্তর্জাতিক ইত্যাদি বিষয় নিয়ে যেমন পড়ার বিষয় রয়েছে, তেমনি এ ভূ-ভাগের সম্পদের সংরক্ষণ, উত্তোলন, ব্যবহার ইত্যাদি নিয়েও পড়ার বিষয় বিদ্যমান। পেট্রোলিয়াম অ্যান্ড জিয়োরিসোর্স ইঞ্জিনিয়ারিং সে রকমই একটি বিষয়। বিষয়টি আমাদের কাছে একদম নতুন মনে হলেও বহির্বিশ্বে এ বিষয়টি অনেক আগ থেকেই পড়ানো হচ্ছে।

বাংলাদেশের প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার, উত্তোলন ও বণ্টনের জন্য দেশীয় প্রকৌশলী তৈরি করার লক্ষ্যে দেশে প্রথম সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চুয়েটে পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং (খনিজ) ইঞ্জিনিয়ারিং বিষয়ে অনার্স কোর্স চালু করা হয়।

ভর্তির যোগ্যতা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এবং চুয়েটে পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির জন্য এসএসসি এবং এইচএসসিতে বিজ্ঞান বিভাগ হতে হবে। বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের মাধ্যমে এ বিষয়ে ভর্তি নিয়ে থাকে। শিক্ষার্থীর এসএসসি এবং এইচএসসির মোট জিপিএ হবে ৬.০০। এইচএসসিতে পদার্থ, রসায়ন, গণিত থাকা বাধ্যতামূলক এবং এ সকল বিষয়ে ন্যূনতম জিপিএ-৩ থাকতে হবে। আর ভর্তি পরীক্ষায়ও এ তিন বিষয়ে কমপক্ষে ৪০% মার্কস পেতে হবে।

এমবিআর

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।