রাত ০১:১৩ ; মঙ্গলবার ;  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯  

বাংলাদেশেও শুরু হয়েছে আওয়ার অব কোড

প্রকাশিত:

রুশো রহমান॥

শুধু প্রোগ্রামার হওয়ার জন্য নয়, যেকোনও সমস্যা সমাধান করতে প্রোগ্রামিং দক্ষতা দরকারি। এছাড়া আগামী দশকে বিশ্ব্যব্যাপী প্রযুক্তিনির্ভর পেশা ও কাজের পরিমাণ বেড়ে যাবে অনেক।

এই দ্বিবিধ কারণে শিক্ষার্থীদের শুরু থেকেই কম্পিউটার প্রোগ্রামিং চর্চ্চা করা প্রয়োজন। শিক্ষার্থীদের প্রোগ্রামিং-এ আকৃষ্ট করতে আন্তর্জাতিক আয়োজন "আওয়ার অব কোড"-এর বাংলাদেশ পর্বের সূচনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

সরকারি বিজ্ঞান কলেজে বাংলাদেশের আয়োজনের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ মোহাম্মদ হাবীবুর রহমান। তিনি শিক্ষার্থীদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিশ্বমানব হিসাবে নিজেকে গড়ে তোলার আহবান জানান।
পরে শিক্ষার্থীদের জন্য "আওয়ার অব কোড" পরিচালনা করেন দ্বিমিক কম্পিউটিং স্কুলের প্রধান নির্বাহী তাহমিদ রাফি। তিনি অ্যাংরি বার্ড গেমের মতো একটি গেম তৈরির প্রাথমিক প্রোগ্রামিং কৌশল শিক্ষার্থীদের হাতে কলমে দেখিয়ে দেন। এছাড়া প্রোগ্রামিং নিয়ে আলোচনা করেন ওডেস্কের অ্যাম্বাসেডর মাহমুদ হোসেন সানি।

শিক্ষার্থীরা বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে জিতে নেয় পুরস্কার। অুনষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষক মোহাম্মদ কবীর হোসেন, অনুষ্ঠানের সমন্বয়ক প্রমি নাহিদ এবং কিশোর আলো'র সমন্বয়ক মোহ্ম্মদ ওয়াইসি।

প্রসঙ্গত, ‘কম্পিউটার সায়েন্স এডুকেশন উইক’ উপলক্ষে বিশ্বব্যাপী আয়োজিত কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ক আয়োজন "আওয়ার অব কোড (Hour of Code)' বাংলাদেশেও পালন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও দ্বিমিক কম্পিউটিং স্কুল।

আয়োজনের পৃষ্ঠপোষকতা করছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও মাসিক ম্যাগাজিন "কিশোর আলো"। এছাড়া সহযোগী হিসেবে রয়েছে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম ও জিরো টু ইনফিনিটি।

এই আয়োজনের অংশ হিসেবে বুধবার সকাল ১১টায় ঢাকা কলেজে আওয়ার অব কোড অনুষ্ঠিত হবে।

বিস্তারিত জানা যাবে ফেসবুক ইভেন্ট পেজে: http://goo.gl/PlVZ29

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।