বিকাল ০৫:৪৪ ; বুধবার ;  ১৬ অক্টোবর, ২০১৯  

আজ মঙ্গলের উদ্দেশ্যে উড়বে ওরিয়ন স্পেস ক্যাপসুল

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক॥

যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ, প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক প্রযুক্তি কোম্পানি লকহীড মার্টিনের ওরিয়ন স্পেস ক্যাপসুলকে পরীক্ষামূলকভাবে মঙ্গল গ্রহে অভিযান শুরু করার অনুমতি দিয়েছে নাসা। মঙ্গলে মানুষের বসবাসের উপযোগী পরিবেশ আছে কিনা সেই গবেষণার অংশ হিসেবে এই ক্যাপসুল পাঠানো হবে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্থনীয় সময় বৃহস্পতিবার সকাল সাতটার দিকে ওরিয়নের যাত্রা শুরু হতে পারে বলে জানিয়েছে নাসা।
১৯৭০ সালের পর মানব ইতিহাসে মঙ্গল গ্রহে অভিযানে এটাই সবচেয়ে দীর্ঘ ফ্লাইট এবং গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে বিজ্ঞানিরা জানিয়েছেন।

নাসা সূত্রে জানা যায়, যদি আবহাওয়া অনুকূল থাকে তাহলে মহাকাশযানটি নির্দিষ্ট সময়ে যাত্রা শুরু করবে। এ যাত্রায় ওরিয়ন ৩ হাজার ৬০০ মাইল পথ অতিক্রম করবে। মঙ্গলে পৌঁছে পুনরায় ফিরে আসতে প্রায় ৪ ঘণ্টা সময় লাগবে বলে জানানো হয়েছে।

ওরিয়ন নাসার একটি প্রকল্প। পরীক্ষামূলক যাত্রার লকহীড মার্টিনের ব্যয় হয়েছে ৩৭ কোটি ডলার। শক্তিশালী ওরিয়ন মহাকাশযানটি ২০১৭ বা '১৮ সালে উড্ডয়নের জন্য তৈরি করা হচ্ছে। ওরিয়নের গতি হবে ঘণ্টায় ৩০ হাজার কিলোমিটার। এতে থাকবে এক হাজার ২০০ সেন্সর। এ সেন্সরগুলো মঙ্গলে মানুষের বেঁচে থাকার সম্ভাবনা যাচাই করে দেখবে।

নাসা অভিযানটি সরাসরি মনিটর করবে। সরাসরি ছবি এবং আপডেট দেবে। নাসার প্রশাসক চার্লি বোলডেন বলেন, 'বৃহস্পতিবার আমাদের জন্য অনেক বড় একটি দিন।' সূত্র: বিবিসি, টেলিগ্রাফ।

/এএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।