রাত ১০:২২ ; শনিবার ;  ২০ এপ্রিল, ২০১৯  

হয়ে উঠুন আড্ডার মধ্যমণি

প্রকাশিত:

লিপটন কুমার দেব দাস।।

ছাত্রজীবন মানেই বন্ধু, আড্ডা, গান। আর এসব আড্ডা বা গানে একক কোনও নায়ক থাকে না। তবে কেউ কেউ হয় আড্ডার মধ্যমণি। গল্প, আড্ডা, গান সব কিছুতে যেন তাকে ছাড়া চলেই না। আমাদের আড্ডাতেও এমন একজন আছে। ‌আড্ডার সেই মধ্যমণিকে দেখে কখনো কখনো একটু দুঃখও লাগে আমার। 'আমি সব সময় স্পটলাইটে থাকা বন্ধুর মতোই হতে চাই। কিন্তু তা আর করা হয়ে উঠছে না।' বললেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী আয়শা নুসরাত মীম।

মীমের মতোই বন্ধু আড্ডায় স্পটলাইটে থাকার সুপ্ত ইচ্ছা থাকে অধিকাংশ শিক্ষার্থীর মনে। কিন্তু তা বাস্তবায়ন করতে হলে কি করতে হবে তা নিয়েই যত সমস্যা। এই সমস্যা সমাধানে তাই দ্বারস্থ হতে হল আড্ডায় স্পটলাইটে থাকা কয়েকজন শিক্ষার্থীর কাছে। সবার কাছেই একটাই প্রশ্ন ছিল, আড্ডায় বন্ধুদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হতে হলে কি করতে হবে। তাদের সাথে কথা বলে যে বিষয়গুলো পাওয়া গেল তা সত্যিই খুব একটা বেশি কঠিন কিছু নয়। নিজেকে একটু পরিবর্তন করাই বন্ধু আড্ডায় স্পটলাইট পাওয়ার প্রথম শর্ত।

বন্ধু আড্ডায় স্পটলাইটে থাকতে আপনাকে দামী পোশাক, মেকআপ, কিংবা জিমে গিয়ে ব্যায়াম করে পেশীবহুল শরীর তৈরি করার দরকার নেই। যা করতে হবে তা হল, নিজেকে একটু পরিবর্তন করা। ভয়, অভিমান, লজ্জা, মুড সব কিছু ঝেড়ে ফেলে সকলের সাথে সহজে মেশা। পারিবারিক কিংবা ব্যক্তিগত সমস্যা নিয়ে চিন্তা না করে আড্ডায় মনোযোগী হলে আপনার দিকে বন্ধুরাও মনোযোগ দিতে বাধ্য। কথাগুলো বলছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাসেল শিকদার।

খুলনা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র সাদ্দাম হোসেন বললেন, আপনি যদি এমনটা ভেবে থাকেন যে, অতীত যা-ই হোক, বর্তমানের উপর তার প্রভাব পড়তে দেবেন না। তাহলে আর্থিক সমস্যা, প্রেমে ব্যর্থতা বা যত রকম সমস্যাই আসুক না কেন আড্ডা চলবে আড্ডার গতিতে। আর আপনি হয়ে উঠবেন আড্ডার মধ্যমণি। আমি আমিই। আমিই সেরা। এটি অতিরিক্ত আত্মবিশ্বাসের কথা নয়, নিজের উপর আস্থা রাখার বিষয়। বন্ধুদের সাথে ছবি তুলুন আর সেলফি, নিজেকে নিজের মতো করে উপস্থাপন করুন। নিজের উপর আস্থা রাখুন, ক্লাস থেকে আড্ডা— সর্বত্র নায়ক আপনিই। আমি কথাগুলো সহজভাবে বললেও, অনেকেই এগুলো বলতে লজ্জা পায়। কিন্তু নিজেকে তো তুলে ধরতে হবে সবার সামনে?

স্রোতে গা ভাসিয়ে চললে কখনো আপনি আড্ডার মধ্যমণি হতে পারবেন না। আপনি নিজেই একটি নদী, আর নদীর স্রোতও আপনারই। তাই নিজের একটি গ্রুপের মধ্যে থাকাই ভালো। কথায় আছে যার সকলেই বন্ধু তার প্রকৃত বন্ধু নেই। বললেন আইইউবির শিক্ষার্থী সফিকুল ইসলাম সজীব। আড্ডার স্পটলাইট সম্পর্কে তিনি আরও বললেন, গ্রুপের সবার মন রক্ষা করে চলে আড্ডাতে থাকতে হবে এমন কোনও কথা নেই। নিজের ইচ্ছার বিরুদ্ধে কিছু না করাই ভালো। কেউ চটলেও আপনার কিছু যায় আসে না। যার নিজস্বতা আছে, ব্যক্তিত্ব আছে তার জন্য স্পটলাইট পাওয়া কোন ব্যাপার না।

আড্ডা বিষয়ে বিশেষজ্ঞ এইসব আড্ডাবাজদের সাথে কথা বলে এটুকু বলাই যায়, হাল ছেড়ো না বন্ধু। যদি লক্ষ্য থাকে অটুট, স্পটলাইটে তুমি আসবেই। কারণ প্রতিটি মানুষই নিজের কাছে নিজে নায়ক।

আলোকচিত্র: অনির্বাণ আর

/এমবিআর/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।