দুপুর ১২:৪২ ; বুধবার ;  ২২ মে, ২০১৯  

প্রতি জেলায় 'ক্যান্সার ইউনিট' হবে: নাসিম

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

দেশের প্রতিটি জেলা শহরে সরকারি হাসপাতালগুলোতে ক্যান্সার নিরাময়ের জন্য ‘ক্যান্সার ইউনিট’ খোলা হবে। শুক্রবার রাজধানীর একটি হোটেলে হেড অ্যান্ড নেক ক্যান্সার কনফারেন্স-২০১৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বাংলাদেশ, ভারত, জার্মানি, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, নেপাল, শ্রীলংকা, কানাডা- এই ১০টি দেশের প্রতিনিধি নিয়ে এই সম্মেলনের আয়োজন করে হেড অ্যান্ড নেক এনকলোজি গ্রুপ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যান্সার নিরাময়ের জন্য দেশের বড় বড় জেলা শহরের হাসপাতালগুলোতে ‘ক্যান্সার ইউনিট’ খোলা হবে। অর্থ প্রাপ্তির সাপেক্ষে এ হাসপাতালগুলোতে লিনিয়ার এক্সেলেটার কোভাল্ট মেশিন স্থাপন করা হবে।

তিনি আরও বলেন, বর্তমান বিশ্বে ক্যান্সার রোগীর সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। মাদক সেবনসহ অনেক বিষয় আছে যেগুলোর উপাদান ক্যান্সারের সঙ্গে জড়িত। তাই তামাক বিরোধী প্রচার ও প্রচারণা আরও বাড়াতে হবে। ক্যান্সার নিরাময়ের জন্য সরকার সব ধরনের কাজ করতে প্রস্তুত আছে।

ক্যান্সার নিরাময়ে সরকারের পাশাপাশি সমাজের বিত্তশালীদের এগিয়ে আসার আহবান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'পৃথিবীর কোনও দেশের সরকার জনগণের উন্নয়নে এককভাবে কাজ করতে পারে না। সবাই সরকারকে সহযোগিতা করুন। আমি বেসরকারি উদ্যোক্তাদের সহযোগিতা চাই।'

বেসরকারি হাসপাতাল মালিকদের উদ্দেশ্যে চিকিৎসা ব্যয় কমানোর আহবান জানিয়ে তিনি বলেন, 'আমি আপনাদের অনুরোধ করবো আপনারা ঘোষণা দিন দরিদ্র মানুষ, মুক্তিযোদ্ধা, শিক্ষকদের কাছ থেকে চার্জ কম নেওয়া হবে।'

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডা. কামরুজ্জামান চৌধুরীর, সাংবাদিক সৈয়দ বোরহান কবিরসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

/ইউআর/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।