রাত ০৯:০৮ ; বৃহস্পতিবার ;  ২০ জুন, ২০১৯  

মধ্যপ্রাচ্যে বাংলাদেশি গৃহকর্মীদের অধিকার বাড়ছে

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক॥

বাংলাদেশিসহ অন্যান্য দেশ থেকে আসা গৃহশ্রমিকদের অধিকার ও সুযোগ-সুবিধা বাড়ানোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের ছয়টি দেশ। গত বুধবার থেকে শুরু হওয়া এক সম্মেলনে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হতে পারে। কুয়েতে মধ্যপ্রাচ্যর ছয়টি দেশের সঙ্গে এশিয়ার জনশক্তি রফতানিকারক ১২টি দেশের দুইদিনের এই সম্মেলন শুরু হয়।

ইতোমধ্যে মধ্যপ্রাচ্যের দেশগুলো নিজেদের এক বৈঠকে এ বিষয়ে একটি খসড়া সিদ্ধান্ত নিয়েছে। বিবিসি বাংলার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

বৈঠকে অংশ নেওয়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জানান, শ্রমিকদের ভিসা সমস্যা, কর্ম পরিবেশ আর প্রশিক্ষণের মতো বিষয়ে আলোচনা হওয়ার কথা থাকলেও গৃহকর্মীদের সুযোগ সুবিধা বৃদ্ধির কিছু বিষয়ও আলোচনায় উঠে এসেছে।

তিনি জানান, বুধবার প্রথমদিনের বৈঠকে যদিও আনুষ্ঠানিকভাবে প্রস্তাবটি উত্থাপন করা হয়নি। তবে ওই প্রস্তাবে গৃহকর্মীদের জন্য কাজের সময় আটঘণ্টা নির্ধারণ, সপ্তাহে একদিন ছুটি আর গৃহ পাল্টানোর (নিয়োগকর্তা) অধিকার দেওয়া হতে পারে।

মধ্যপ্রাচ্যের দেশগুলোতেই বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি শ্রমিক পাঠানো হয়। এদের বড় একটি অংশই নারী। তাদের ওপর নিয়োগকর্তা কর্তৃক যৌন হয়রানি, মারধর আর জোর করে আটকে রাখার মতো নির্যাতন করার অভিযোগ রয়েছে।

এ প্রসঙ্গে আবুধাবির বাংলাদেশ দূতাবাসের শ্রম কর্মকর্তা লতিফুল হক কাজমী বলেন, 'মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গৃহকর্মী নির্যাতনের ঘটনায় এসব দেশের ওপর একপ্রকার আন্তর্জাতিক চাপ তৈরি হয়েছে। তাই এসব দেশ এখন অভিন্ন নীতিমালায় বিদেশি শ্রমিকদের অধিকার রক্ষার ওপর জোর দিচ্ছে।

/এএ/একে/

 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।