রাত ০৪:৫৭ ; বৃহস্পতিবার ;  ১৭ অক্টোবর, ২০১৯  

সাগরপাড়ে যা করতে মানা

প্রকাশিত:

লাইফস্টাইল রিপোর্ট॥

ভ্রমণের মৌসুম চলে এসেছে। শীতের আগমনী বার্তার পাবার সঙ্গে সঙ্গেই সবাই দল বেঁধে ছুটবে দেশের আনাচে কানাচে, বেড়াতে। দেশের ভেতর সবচেয়ে বেশি যে স্থানটি ভ্রমণপিপাসুদের টানবে, সেটি হলো কক্সবাজার। সমুদ্রপাড়ে জলকেলিতে মাতবে সবাই, কেউ আবার অারেকজনের সেই জলকেলি দেখে হবে বিনোদিত। এভাবেই সাগরপাড়ে নানা জন নানাভাবে বিনোদিত হবে। কিন্তু এসবের ভিড়ে কেউ কেউ ব্যস্ত থাকবে সমুদ্রপাড়ের সৌন্দর্য নষ্ট করতে। যেখানে সেখানে আবর্জনা ফেলা, আরেকজনের জিনিসপত্র নষ্ট করা, যানবাহন নোংরা করা, পর্যটকদের বিব্রত করা ইত্যাদি। এসব থেকে বিরত থাকুন। এসবের পাশাপাশি সাগরপাড়ে বেড়াতে আরো কিছু বিষয় খেয়াল রাখবেন সেগুলো হলো-

- মার্জিত পোশাকে জলকেলিতে নামুন। খেয়াল রাখবেন, আপনার পোশাকটি যেন খুব বেশি পাতলা না হয়। এটা আপনাকে বিব্রতকর পরিস্থিতিতে তো ফেলবেই, পাশাপাশি আপনার আশপাশের পর্যটকরাও এতে বিব্রত হবে।

- বিয়ের সাজে বিচে যাওয়ার প্রয়োজন নেই। হতে পারে আপনি সদ্য বিয়ে করে মধুচন্দ্রিমায় গেছেন। কিন্তু তাই বলে কি নতুন বউয়ের মতো সেজে কিংবা নতুন বরের মতো স্যুট-কোট পরে সমুদ্রপাড়ে বেড়াতে যাবেন? মোটেও না। অন্যের হাসির পাত্র হওয়ার আগে নিজের পোশাকের বেলায় সচেতন হোন।

- অচেনা ব্যক্তিদের সঙ্গে বন্ধুত্ব এড়িয়ে চলুন। হোক আপনার পাশে বসা মেয়েটি অনেক সুন্দরী। কিন্তু ভুলেও তাকে বন্ধুত্বের অনুরোধ জানাতে যাবেন না। এতে পরিস্থিতি বিগড়ে যাবার সম্ভাবনা আছে।

- সমুদ্র পাড়ে গিয়ে টাইটানিক পোজ দেয়া বন্ধ করুন। এটা অনেক পুরনো এবং মান্ধাতার আমলের বিষয় হয়ে গেছে। নিজেদের সময়কে ফ্রেমেবন্দী করার চেয়ে, সময়কে উপভোগ করা চেষ্টা করুন।

- সাগরের বিশালতা আর সৌন্দর্য উপভোগ করতে গেলে, তা নিয়েই ব্যস্ত থাকুন। বিচে বেড়ানোর আগে অ্যালকোহল জাতীয় পানীয় এড়িয়ে চলুন।

- আমরা বাংলাদেশিরা বেশ অতিথি পরায়ন। কোনও ভিনদেশী পর্যটক দেখলেই তার সঙ্গে কুশল বিনিময় করতে ছুটে যাই। সমুদ্রপাড়ে অন্তত এই কাজটা না করাই ভালো। আপনার মতো, তারাও একটু স্বস্তি আর অবকাশ যাপনের জন্য কক্সবাজারে ঘুরতে এসেছে, কুশল বিনিময়ের জন্য নয়। তাদেরকে তাদের মতোই থাকতে দিন।

- সাগর পাড়ে গেলেই একগাদা ছবি তোলা হয়। বাসে ওঠার ছবি, বাসে ঘুমানোর ছবি, বাস থেকে নামার, খাবার হোটেলে, হোটেলের লবিতে, চান্দের গাড়িতে- নানান ধরনের ছবি তোলেন। দয়া করে সব ছবি সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে মিনিটে আপলোড করবেন না। এটা আপনার জন্য অনেক আনন্দের বিষয় হলেও, অন্যের জন্য এটা বিরক্তিকর হতে পারে। একবারে অ্যালবাম করে দিতে পারেন।

- ছবি তোলার সময় শুধু নিজের ছবি তুলুন। নিজের ফ্রেম অপরিচিত পর্যটকদের আনবেন না। অনেকে এতে অস্বস্তিবোধ করে।

- বিচ বোট, জিপ কিংবা ঘোড়ায় উঠবেন? দয়া করে একটা সিরিয়াল মেনে উঠুন। সবাই আনন্দ বিনোদনের জন্য সেখানে যায়। বিশৃঙ্খলা সৃষ্টি না করে নিজের পাশাপাশি অন্যের ভ্রমণকেও উপভোগ্য করতে সহায়তা করুন।

- সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, সমুদ্রপাড়কে পরিচ্ছন্ন রাখুন। যেখানে সেখানে আবর্জনা ফেলবেন না। আপনার দেশের সবচেয়ে আকর্ষণীয় একটি ভ্রমণস্থান এটি। এর সৌন্দর্য ধরে রাখার দায়িত্বও আপনার।

/এফএএন/ 

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।