সকাল ০৯:৪৩ ; সোমবার ;  ২৩ জুলাই, ২০১৮  

গুগল বাস নামলো ঢাকার রাস্তায়

প্রকাশিত:

সম্পাদিত:

টেক রিপোর্ট॥

সার্চ ইঞ্জিন গুগলের প্রযুক্তি বাহন 'গুগল বাস' নেমেছে  ঢাকার রাস্তায়। এই গুগল বাসে রয়েছে উচ্চগতির ইন্টারনেট সংযোগ। বাসের ভেতরে রক্ষিত বিভিন্ন ডিভাইসের মাধ্যমে উচ্চগতির ইন্টারনেট ব্যবহার করতে পারবে শিক্ষার্থীরা।

বুধবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু অান্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গুগল বাসের উদ্বোধন করেন তথ্য এবং যোগাযোগ প্রযুক্তি (অাইসিটি) বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ অাহমেদ পলক। এসময় গুগলের কান্ট্রি ম্যানেজার (এমার্জিং মার্কেট) জেমস ম্যাক-ক্লারসহ অারও অনেকেই উপস্থিত ছিলেন।

গুগল বাস উদ্বোধনের সময় পলক বলেন, এই পদক্ষেপ ডিজিটাল বাংলাদেশ গঠনের প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে। বিশ্বে বাংলাদেশ এখন অমিত সম্ভাবনার দেশ উল্লেখ করে তিনি বলেন, গুগলের এই কার্যক্রম দেশের তরুণদের প্রযুক্তিতে দক্ষতা এনে দেবে। তিনি অারও বলেন, প্রকল্পটি সফল হলে ভবিষ্যতে গুগলের সঙ্গে আমরা অামাদের কার্যক্রম বিস্তৃত করব।

এই বাসকে প্রত্যন্ত এলাকায় নিয়ে গিয়ে শিক্ষার্থীদের প্রক্ষিশণ দিতে উদ্যোক্তাদের আহ্বান জানান তিনি।

অাইসিটি বিভাগ সূত্র জানায়, প্রথম পর্যায়ে একটি বাস দিয়েই দেশে গুগল বাসের যাত্রা শুরু হচ্ছে। ভবিষ্যতে পর্যায়ক্রমে বাসের সংখ্যা বাড়ানো হবে।

Pic-2

দেশের ছয় লাখ শিক্ষার্থীকে ইন্টারনেট প্রযুক্তির প্রশিক্ষণ দেবে গুগল বাস। অাইসিটি বিভাগের সহায়তায় গুগল এ কার্যক্রম বাস্তবায়ন করবে।

এক বছর মেয়াদি এ প্রকল্পে দেশের ৬০০ শিক্ষা প্রতিষ্ঠানের ৬ লাখ শিক্ষার্থীকে হাতে কলমে তথ্যপ্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে গিয়ে (২ জন প্রশিক্ষকের নেতৃত্বে থাকবে কয়েক সদস্যের প্রশিক্ষক দল) প্রশিক্ষক দল গিয়ে শিক্ষার্থীদের গুগল টুলস ও ইন্টারনেট বিষয়ে প্রশিক্ষণ দেবে।

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।