রাত ০৪:৪৮ ; সোমবার ;  ২০ মে, ২০১৯  

'সবাই স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রশংসা করে, শুধু টিআইবি করে না'

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

স্বাস্থ্যখাতের দুর্নীতি নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)'র প্রতিবেদন নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, মনগড়া প্রতিবেদন দিয়ে স্বাস্থ্যখাতের উন্নয়ন ম্লান করতে চায় টিআইবি।

বিশ্ব নিউমোনিয়া দিবসে রাজধানীতে এক সেমিনারে টিআইবি'র প্রতিবেদনের প্রসঙ্গ টেনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিআইবি একটি প্রতিবেদন দিয়েছে। প্রতিবেদনটি আমি লাইন বাই লাইন পড়েছি। সেখানে স্বাস্থ্যখাতে দুর্নীতির কথা বলা হয়েছে। কিন্তু কোথাও লেখা নেই কে কাকে ঘুষ দিয়েছে। বলতে হবে, কোথায় কাকে কত টাকা ঘুষ দিতে হয়েছে। না হলে বুঝবো প্রতিবেদনটি ভিত্তিহীন।

মনগড়া প্রতিবেদন দিয়ে স্বাস্থ্যখাতের উন্নয়ন ম্লান করতে চায় টিআইবি

স্বাস্থ্যসেবা মানুষের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে সরকারের সর্বাত্মক প্রচেষ্টার কথা তুলে ধরে মন্ত্রী বলেন, 'সবাই স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজের প্রশংসা করে, শুধু টিআইবি করে না। আমি দুর্নীতিকে প্রশ্রয় দিইনি। আশ্রয় দেওয়ার প্রশ্নই ওঠে না। তার মন্ত্রণালয়ে যখন যার বিরুদ্ধেই দুর্নীতি প্রমাণ হয়েছে তার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হয়েছে।'

মেডিক্যালে ভর্তিতে নীতিমালা ভঙ্গ করলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারী উচ্চারণ করে নাসিম বলেন, 'এমবিবিএস পরীক্ষা অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে হয়েছে। পরীক্ষার আগেই সব কোচিং সেন্টার বন্ধ করে দেওয়া হয়েছিল। এমনকি প্রশ্নপত্র ফাঁসের কোনও গুজবও ছড়ায়নি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পরামর্শ অনুযায়ী আমি বলে দিয়েছি ৪০ নম্বর পেতেই হবে এবং ১২০ ছাড়া ভর্তি হওয়া যাবে না।'

সেমিনারে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. দীন মো. নূরুল হক, জাতীয় অধ্যাপক এম আর খান, বিএফইউজের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, সাংবাদিক নাঈমুল ইসলাম খান ও সৈয়দ বোরহান কবির প্রমুখ।

/এসএসজেড/এফএ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।