দুপুর ০১:১৩ ; শনিবার ;  ২০ জানুয়ারি, ২০১৮  

যোগাযোগ ও সম্পর্ক তৈরিতে মোবাইলফোন

প্রকাশিত:

সম্পাদিত:

টেক ডেস্ক॥ মোবাইল সংযোগ সৃষ্টি করছে যোগাযোগ ও সম্পর্ক। এ মোবাইল আমাদের প্রাত্যহিক জীবনাচরণকে আমূল বদলে দিয়েছে। পৃথিবীকে নিয়ে এসেছে হাতের মুঠোয়। এখন দূরত্ব যতই হোক, মনে হয়, এইতো পাশে!

এই মোবাইলকে এখন মানুষের জীবনের স্বাচ্ছন্দ্য নিয়ে আসতে কাজে লাগাতে হবে। সহজে সুলভে দৈনন্দিন সেবা মোবাইলের মাধ্যমে দিতে হবে। সহজে ও সুলভে তথ্যপ্রযুক্তির সেবা প্রান্তিক জনগোষ্ঠীর কাছে পৌঁছানো সম্ভব হলে সরকারের ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার অঙ্গীকার বাস্তবায়িত হবে। আর এ জন্য প্রয়োজন মোবাইল অ্যাপস।

সম্প্রতি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ইএটিএল প্রথম আলো ও গ্রামীণফোন আয়োজিত সেমিনারে আলোচকরা এসব কথা বলেন। মোবাইল অ্যাপস প্রতিযোগিতা-২০১৪-এর আইডিয়া জেনারেশন পর্বে এ সেমিনারের আয়োজন করা হয়।

বুয়েটের ভাইস-চ্যান্সেলর খলেদা ইকরামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর এ কে আজাদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, রূপালি ব্যাংকের চেয়ারম্যান আহমেদ আল কবীর, গ্রামীণফোনের কর্পোরেট অ্যাফেয়ার্স বিভাগের প্রধান মাহমুদ হোসেইন, বুয়েটের সিএসই বিভাগের চেয়ারম্যান মাহফুজুল ইসলাম ও প্রথম আলোর যুব কর্মসূচি সমন্বয়ক মুনির হাসান।

ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতযোগিতা এবার নিয়ে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত ধারণাপত্র জমা দেওয়া যাবে। প্রতিযোগিতার প্রথম স্থান অধিকারী দল পাবে ১০, ২য় দল পাবে ৫ এবং তৃতীয় দল পাবে ২ লাখ টাকা। ৪র্থ থেকে ১০ম বিজয়ী দলগুলোর প্রত্যেক সদস্য পাবে ১টি করে অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং বিজয়ী ১০টি দল পাবে ইএটিএল- এ চাকরি করা সুযোগ।

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।