রাত ০৯:৫৭ ; বৃহস্পতিবার ;  ২০ জুন, ২০১৯  

বিশ্বব্যাংকের সহযোগিতায় ১০ হাজার নারীকে আইটি প্রশিক্ষণ

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

বিশ্বব্যাংকের অর্থায়নে সরকারের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের অধীনে কমপক্ষে ১০ হাজার নারীকে আইটিতে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে একটি প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এলআইসিটি প্রকল্পের মাধ্যমে দেশের তথ্যপ্রযুক্তি খাতের দ্রুত বিকাশে তিন ধরনের উন্নত ও মানসম্পন্ন প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে মোট ৩৪ হাজার দক্ষ মানবসম্পদ গড়ে তোলা হচ্ছে। এতে ৩০ শতাংশ নারীর অংশগ্রহণকে উৎসাহিত করা হচ্ছে।

ইতিমধ্যে চালু হওয়া ফাস্ট ট্রাক ফিউচার লিডার (এফটিএফএল) কর্মসূচিতে চার হাজার আইটি লিডার তৈরি করা হচ্ছে। চালু হওয়ায় প্রক্রিয়ায় থাকা টপ-আপ (বিশেষায়িত) আইটি প্রশিক্ষণ কর্মসূচিতে ১০ হাজার এবং আইটি সক্ষম সেবা শিল্পের জন্য বুনিয়াদি প্রশিক্ষণ কর্মসূচিতে ২০ হাজার জনকে আইটিতে দক্ষ করে তোলা হচ্ছে। খবর বাসস'র।

বিসিসি’র নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম জানান, সরকার নারীদের আইটিতে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলায় গুরুত্ব দিচ্ছে এবং এলআইসিটি প্রকল্পের অধীনে প্রশিক্ষণে অন্তত ৩০ শতাংশ নারীর অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে কাজ চলছে। এর ফলে ১০ হাজারেরও বেশি নারী শ্রমবাজারে প্রবেশের যোগ্যতা অর্জন করবে।

এলআইসিটি প্রকল্প পরিচালক রেজাউল করিম জানান, এ বছরের শুরু থেকে চার হাজার আইটি লিডার তৈরির লক্ষ্যে এফটিএফএল কর্মসূচি চালু করা হয়। এতে নারীর অংশগ্রহণ বেশ উৎসাহব্যাঞ্জক।

ন্যাশনাল ডাটা সেন্টারের পরিচালক ও এলআইসিটি প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক তারেক এম বরকত উল্লাহ বলেন, দেশের আইটি খাতের বিকাশে প্রধান সমস্যা দক্ষ মানবসম্পদের অভাব।

ছবি: সৈয়দ জাকির হোসেন

/এসআই/এফএ

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।