রাত ১১:০৫ ; বুধবার ;  ১৭ অক্টোবর, ২০১৮  

গৃহশ্রমিক নির্যাতনরোধে উদ্যোগী হতে হবে সবাইকে

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

গৃহশ্রমিকদের নির্যাতনরোধে নিজ নিজ ঘরেই প্রথম উদ্যোগ নিতে হবে। একইসঙ্গে দায় নিতে হবে রাষ্ট্রকেও। তবেই গৃহশ্রমিক নির্যাতনরোধ করা সম্ভব হবে বলে মত দিয়েছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

একইসঙ্গে গৃহশ্রমিক নির্যাতনরোধে থাকা অাইনের বাস্তবায়ন এবং প্রয়োগও যথাযথভাবে করতে হবে।

এনজিও ফোরাম অফিস ভবনে অায়োজিত শনিবার 'গার্ল ডোমেস্টিক ওয়ার্কার্স ভয়েজ ক্যাম্পেইন' শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে ১ অাগস্ট ২০১৩ সাল থেকে ২০১৪ সালের অক্টোবর মাস পর্যন্ত এবং ৭০ জন কন্যাশিশু গৃহশ্রমিকের সঙ্গে কথা বলে একটি তথ্যচিত্র উপস্থাপনকালে দেখা যায়, শতকরা ২০ ভাগ শিশু মানসিক, শতকরা ৮৬ ভাগ শিশু ভয়াবহ শারীরিক, শতকরা ১৭ ভাগ শিশু যৌননির্যাতন, শতকরা ২০ ভাগ শিশু হত্যা ও অাত্মহত্যা এবং শতকরা ৭ ভাগ শিশু নিখোঁজ রয়েছে।

এছাড়া সরাসরি সাক্ষাৎকারে শতকরা ৮০ ভাগ শিশু মানসিক, ৫৩ ভাগ শিশু দৈহিক এবং শতকরা ৭ ভাগ শিশু যৌন নির্যাতনের কথা জানিয়েছে।

কন্যাশিশু গৃহশ্রমিকদের অধিকার রক্ষায় অাটটি বেসরকারি সংস্থার যৌথ উদ্যোগে সৃষ্টি হওয়া 'গার্ল ডোমেস্টিক ওয়ার্কার্স ভয়েজ ক্যাম্পেইন' শনিবার এই মতবিনিময় সভার অায়োজন করে। সংস্থাগুলো হচ্ছে, অপরাজেয় বাংলাদেশ, এসিস্ট্যান্টস ফর স্লাম ডুয়েলার্স (এএসডি), নারী মৈত্রী, ফুলকি, শাপলা নীড়, সবুজের অভিযান ফাউন্ডেশন, সুরভি ও ইপসা।

/জেএ/এএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।