সকাল ০৯:৪৩ ; বৃহস্পতিবার ;  ১২ ডিসেম্বর, ২০১৯  

সশস্ত্র বাহিনীতে ১৪২৫ জন নারী কর্মকর্তা

প্রকাশিত:

বাংলা ট্রিবিউন ডেস্ক॥

বর্তমানে সশস্ত্র বাহিনীতে এক হাজার ৪২৫ জন নারী কর্মকর্তা চাকরি করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার জাতীয় সংসদে এই তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির আবদুল মুনিম চৌধুরীর এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা এ তথ্য জানান। প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকারই প্রথম ১৯৯৬-২০০১ মেয়াদে সেনা, নৌ ও বিমান বাহিনীতে মহিলা কমিশন্ড অফিসার নিয়োগের সিদ্ধান্ত নেয়।

তিনি বলেন, সশস্ত্র বাহিনীতে নারী কর্মকর্তাদের মধ্যে সেনাবাহিনীতে ৯১২, নৌবাহিনীতে ২৭০ এবং বিমান বাহিনীতে ২৪৩ জন কর্মরত রয়েছেন। নারী অফিসার ও সৈনিকদেরকে পুরুষ সদস্যের সমান সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে বলেও জানান তিনি। খবর বাসসের।

প্রধানমন্ত্রী বলেন, সশস্ত্র বাহিনীকে অধিকতর সম্পৃক্ত করার লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। এর অংশ হিসেবে সেনাবাহিনীতে পুরুষ সৈনিকের পাশাপাশি মহিলা সৈনিক নিয়োগের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এছাড়া নৌবাহিনী এবং বিমানবাহিনীতে নারীকে অধিকতর সম্পৃক্ত করার পদক্ষেপ নেওয়া হয়েছে।

/এফএস/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।