দুপুর ১২:৫৬ ; মঙ্গলবার ;  ১৩ নভেম্বর, ২০১৮  

এলো গাভীর দুধ দোহনের মেশিন

প্রকাশিত:

সম্পাদিত:

আনোয়ারুল ইসলাম জামিল॥ গোয়ালার সুখ হলো দুধ বিক্রির সময়টা। অার কষ্টের সময় হলো গাভী থেকে দুধ দোহন করা।

হাত দিয়ে টেনে টেনে বালতি ভরতেই গোলার দম ফুরিয়ে যায় প্রায়। দুধ বিক্রির পর্ব তো অারও পরের ব্যাপার। গোয়ালার এই কষ্ট দূর করতেই তৈরি করা হয়েছে দুধ দোহন যন্ত্র। এই যন্ত্রের নাম দেওয়া হয়েছে 'মিল্ককিং মেশিন'। এর সাহায্যে গোয়ালা বা ফার্মের কৃষক কম সময়ে অধিক গাভী ও ছাগল থেকে দুধ সংগ্রহ করতে পারবে।

অার এই মেশিনটি দেখানো হলো ফরিদুপরের মধুখালীতে অনুষ্ঠিত কৃষি মেলায়। গত ১০ থেকে ১২ অক্টোবর পর্যন্ত এই মেলা অনুষ্ঠিত হয়। ‘কৃষিই সমৃদ্ধি’ এই প্রতিপাদ্য নিয়ে মেলায় ১৫টি স্টল অংশ নেয়।

স্টলগুলোতে প্রদর্শন করা হয় বিভিন্ন প্রযুক্তির ব্যবহারিক যন্ত্রপাতি ও বিজ্ঞানভিত্তিক পদ্ধতি। বিজ্ঞানসম্মতভাবে কৃষক কীভাবে মৎস্য চাষ, ফসল ফলানো, পোকা দমন, জৈব সার প্রয়োগ, বৃক্ষ রোপন ও গবাদি পশু পালন করতে পারে সে ব্যাপারে সংশ্লিষ্ট দপ্তর থেকে প্রত্যক্ষভাবে পরামর্শ প্রদান করা হয়।

মেলায় প্রযুক্তির ব্যবহার ও যন্ত্রপাতির মধ্যে অারও ছিল “অলটারনেটিভ ওয়েটিং ড্রাইং” প্রযুক্তি। এই প্রযুক্তি ব্যবহার করে কৃষক তার জমি পর্যায়ক্রমে ভেজাতে ও শুকাতে পারবে।

ফেরোমন ফাঁদ: এটা পোকা দমন প্রযুক্তি। বিজ্ঞানের ব্যবহার করে কিভাবে ক্ষতিকারক পোকা দমন করা যায় ও বিষমুক্ত ফসল উৎপাদন করা যায় তা দেখানো হয় ।

চপিং মেশিন: এই মেশিনের মাধ্যমে ঘাস ও খড় কেঁটে গবাদি পশুর খাদ্য তৈরি করা যায়।

ইউরিয়া মোলাসেচ প্রযুক্তি: এই প্রযুক্তি ব্যবহার করে কৃষক গবাদি পশুর জন্য স্বাস্থ্যসম্মত খাবার তৈরি করতে পারবে।

এ ছাড়াও মুরগী পালন, গাভী পালন, খামার স্থাপন, রোগ ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ, গরু মোটাতাজাকরণ, উন্নতমানের ঘাস চাষ, কুইক কম্পোস্ট প্রযুক্তি এবং বিজ্ঞানসম্মতভাবে মাছ ও ফসল চাষ প্রযুক্তি ও পদ্ধতি দেখানো হয়।

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।