বিকাল ০৪:৪০ ; মঙ্গলবার ;  ২৩ এপ্রিল, ২০১৯  

আসছে অ্যান্ড্রয়েড ললিপপ, এক হয়ে যাবে সব ডিভাইস

প্রকাশিত:

সম্পাদিত:

এম. এম. রহমান॥ ধরুন, আপনার দুটি অ্যান্ড্রয়েড ডিভাইস আছে। একটি ট্যাবলেট, একটি মোবাইল। কিন্তু আপনি একই সময়ে দুটি ডিভাইস ব্যবহার করতে পারছেন না।

আপনি আপনার ট্যাবলেটে ইন্টারনেট ব্যবহার করছেন, কিন্তু আপনার এমন একটি ছবি দরকার যেটি আপনার মোবাইলে রয়েছে। কী করে আপনার এই ছবিটি আপনি মোবাইল থেকে ট্যাবলেটে নেবেন? সেই জটিল পদ্ধতি, ব্লুটুথ, বা ফাইল শেয়ারিং থেকে আপনাকে চিরতরে মুক্তি দিতে যাচ্ছে গুগল।

আপনার সব অ্যান্ড্রয়েড ডিভাইসের গান, ছবি, অ্যাপ অাপনি একটি ডিভাইস থেকেই চাইলে উপভোগ করতে পারবেন এমন চমকপ্রদ ফিচার নিয়ে গুগল বাজারে আনার ঘোষণা দিয়েছে অ্যান্ড্রয়েডের ভার্সন-'ললিপপ'

অ্যান্ড্রয়েড এমন একটি ফিচার আনবে এটি অবাক হওয়ার মতো কোনও বিষয় ছিল না। কারণ ক'দিন আগেই অ্যাপল তাদের বৈপ্লবিক কন্টিনিউটি ফিচার যুক্ত করেছিল যাতে অ্যাপলের সব ডিভাইস থেকে একই কাজ আপনি করতে পারবেন। যেমন, ডেস্কে আইম্যাকে আপনি যে কাজটি করছিলেন সেটি আপনি শুয়ে-বসে আপনার মোবাইলেও করতে পারবেন।

গুগলের ভাইস প্রেসিডেন্ট সুন্দর পিসাই বলেন, নিজের মতো করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসগুলো ব্যবহারে এটির ব্যবহার খুবই সহজ হবে।

অ্যান্ড্রয়েড-৫ ছাড়াও গুগল নেক্সাস সিরিজের নেক্সাস-৬ স্মার্টফোনটি বাজারে আনার ঘোষণা দিয়েছে। এটিতে থাকবে ৬ ইঞ্চি পর্দা, ১৩ মেগাপিক্সেল ক্যামেরা ও টার্বো চার্জার। এই চার্জারের মাধ্যমে মাত্র ১৫ মিনিট চার্জ দিয়েই ডিভাইসটি ব্যবহার করা যাবে ৬ ঘণ্টা।

গান শোনায় নতুন মাত্রা যুক্ত করতে এই মোবাইল কাম ট্যাবলেটে থাকছে ডুয়াল ফ্রন্ট ফেসিং হাই ডেফিনেশন স্টেরিও সাউন্ড। এটি তৈরি করেছে মটোরোলা। যে কোম্পানিটিকে গুগল ২০১২ সালে কিনে নিয়েছিল।

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।