রাত ০৯:৫৫ ; সোমবার ;  ২২ জুলাই, ২০১৯  

ইবোলা প্রতিরোধে ব্যবস্থা নিতে রিট

প্রকাশিত:

সম্পাদিত:

বাংলা ট্রিবিউন রিপোর্ট॥

সংক্রামক প্রাণঘাতীরোগ ইবোলা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের দেশে প্রবেশের সময় যথাযথ পরীক্ষা-নিরীক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

ইবোলা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশের সব প্রবেশপথে কার্যকরী প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে। ইবোলা ভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য দেশের হাসপাতালগুলোতে চিকিৎসা দেওয়ার ব্যবস্থা গ্রহণের নির্দেশনাও চাওয়া হয়েছে।

অাজ বৃহস্পতিবার মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী আসাদুজ্জামান সিদ্দিকী রিটটি দায়ের করেন। রিটে এ ভাইরাস প্রতিরোধে মেডিকেল বোর্ড গঠন ও মনিটরিং টিম গঠনের নির্দেশনাও চাওয়া হয়েছে।

স্বাস্থ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, সিভিল এভিয়েশনের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট ছয়জনকে রিটে বিবাদী করা হয়েছে।

রিটকারীর পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ইবোলা সংক্রমণে পশ্চিম আফ্রিকায় এ পর্যন্ত হাজারের মতো মানুষের মৃত্যু হয়েছে এবং এটা দ্রুত ছড়িয়ে পড়ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী জরুরি জনস্বাস্থ্য পরিস্থিতি ঘোষণা করেছে। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতেও নেওয়া হয়েছে ব্যাপক সতর্কতা। সেই ক্ষেত্রে আমাদের দেশেও সর্বোচ্চ সতর্কতা প্রয়োজন।

তিনি আরও বলেন, এ এছাড়া প্রাণঘাতী ইবোলা ভাইরাসে আক্রান্ত মানুষের প্রবেশ ঠেকাতে গিনি কর্তৃপক্ষ লাইবেরিয়া ও সিয়েরা লিওনের সঙ্গে স্থলসীমান্ত সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে। যেসব দেশে এই রোগের বিস্তার মহামারি রূপ নিয়েছে, সেখান থেকে প্রয়োজনে বাংলাদেশিদের নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে সাময়িকভাবে ফিরিয়ে আনার পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

/জেএ/এফএ

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।