দুপুর ০১:৪৯ ; মঙ্গলবার ;  ১৭ জুলাই, ২০১৮  

মুছে যাওয়া ফাইল পুনরুদ্ধার

প্রকাশিত:

সম্পাদিত:

আইকেয়ার নামের একটি বিনামূল্যের ছোট্ট সফটওয়্যারের সাহায্যে যেকোনও ডিভাইসের মুছে যাওয়া ফাইল পুনরুদ্ধার করা যাবে। কম্পিউটারের হার্ডডিস্ক, পেনড্রাইভ, মেমোরি কার্ড, আইপডের মেমোরি ডিস্কসহ সব ধরনের মেমোরি স্টোরেজ থেকে হারানো ফাইল পুনরুদ্ধার করা সম্ভব। উইন্ডোজ ৮, ৭ এবং এক্সপি থেকে শুরু করে পুরনো অপারেটিং সিস্টেম উইন্ডোজ-২০০০ এর ব্যবহারকারীরাও এটি ব্যবহার করতে পারবেন। প্রথমে সফটওয়্যারটি ডাউনলোড করে ইন্সটল করতে হবে। এরপর স্ক্যান অপশন থেকে প্রয়োজনীয় ফাইল খোঁজার সুযোগ পাবেন।

ফাইল খোঁজার সুযোগ পাবেন। ফাইল খোঁজার ক্ষেত্রে আইকেয়ার রিকভারি অপশন আপনাকে বেশ কিছু সুবিধা দেবে। ফাইলের নাম, ফাইলের আনুমানিক সাইজ, ফাইল রাখার তারিখসহ অন্যান্য বৈশিষ্ট্য ভালোভাবে উল্লেখ করে দিলে তা খুঁজে বের করা সহজ হবে। ব্যবহারকারীর দেওয়া নির্দেশ অনুযায়ী হারানো ফাইল খুঁজে বের করবে আইকেয়ার রিকভারি। সেখান থেকে ব্যবহারকারী তার ইচ্ছেমতো প্রয়োজনীয় ফাইলগুলোকে পুনরুদ্ধার সুযোগ পাবেন।

রিকভার শেষ হলে প্রয়োজনীয় ফাইলগুলোর পাশের চেকবক্স টিক দিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন। এবার একটি সেভ উইন্ডো আসবে। আপনার সুবিধা মতো স্থানে ফাইলগুলো সেভ করুন। ডাউনলোড লিংক: http://www.icare-recovery.com/

-আনোয়ারুল ইসলাম জামিল

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।