সকাল ১০:৫৬ ; শুক্রবার ;  ২৭ এপ্রিল, ২০১৮  

জলদস্যুদের সঙ্গে যুদ্ধ

প্রকাশিত:

সম্পাদিত:

ফ্যাট সার্ক এন্টারটেইনমেন্টের তত্ত্বাবধানে নির্মিত গেমটি। একাদশ শতাব্দীর পৌরাণিক জলদস্যুদের কাহিনী অবলম্বনে নির্মিত গেমটির রিলিজ হয়েছে। প্লেস্টেশন-৩ এবং মাইক্রোসফট উইন্ডোজচালিত পিসিতে উপভোগ করা যাবে গেমটি।

অষ্টম থেকে একাদশ শতাব্দী পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে পণ্য আনা নেওয়ার জন্য ব্যবহৃত হতে শুরু করে সমুদ্রপথ। তবে জলদস্যুর আক্রমণে মোটেও অনুকূলে ছিল না জলপথ। বিশেষ করে ইউরোপীয় ব্যবসায়ীদের সমুদ্রে জলদস্যুদের মোকাবেলা করে ব্যবসা বাণিজ্য চালিয়ে যেতে হয়েছিল।

তবে অপেক্ষাকৃত নিরাপদ ভ্রমণে ইউরোপের ব্যবসায়ীরা নরওয়ের সমুদ্র উপকূলীয় একটি অঞ্চল নির্দিষ্ট করে। যে পথে বিশ্বের বিভিন্ন দেশে অপেক্ষাকৃত কম খরচে পণ্য নিরাপদে পরিবহন হত। ধীরে ধীরে ইউরোপীয় ব্যবসায়ীদের পণ্য পরিবহনের আদর্শ পথ হিসেবে বিবেচিত হতে শুরু করে পথটি। তবে জলপথটিও বেশি দিন নিরাপদ থাকেনি। ইউরোপীয় ব্যবসায়ীদের মালামাল লুটে নিতে জাহাজে আক্রমণ শুরু করে উপকূলীয় একদল জলদস্যু। ইউরোপীয়দের প্রায় সব পণ্যই ডাকাতি করে নিয়ে যেতে থাকে জলদস্যুরা।

একদিকে আর্থিক ক্ষতি, অন্যদিকে জলদস্যুদের উৎপাতে অতিষ্ঠ ব্যবসায়ীরা। তাই কোনও পথ না পেয়ে পণ্য আনা নেওয়ার নৌযানে নিরাপত্তাকর্মী নিয়োগ করেন তারা।

05-gs

চমৎকার এ পৌরাণিক কাহিনীনির্ভর গেমটিতে গেমারকে অবতীর্ণ হবে নিরাপত্তাকর্মী বেশে। নিরাপত্তাকর্মীর বেশে গেমারকে যুদ্ধ করতে হবে উপকূলীয় জলদস্যুদের সঙ্গে। গেমটি খেলার সময় গেমারকে তার বুদ্ধিমত্তার পরিচয় দিতে হবে প্রতি পদে পদেই। জলদস্যুদের বিপরীতে লড়াই করতে গেমারকে অস্ত্র হিসেবে ব্যবহার করতে হবে তলোয়ার, তীর- ধনুক এবং পুরনো আগ্নেয়াস্ত্র।

গেম লেভেল অতিক্রম করতেই গেমার অর্জন করবে বোনাস পয়েন্ট ও আগ্নেয়াস্ত্র। গেমটি খেলার সময় গেমারকে সহযোগিতা করতে থাকবে আকর্ষণীয় ম্যাপ। গেমটিতে ব্যবহৃত শব্দ এবং গ্রাফিক্সের প্রয়োগ গেমারদের মধ্যে ত্রিমাত্রিক জগতের অনুভূতি জাগাতে সাহায্য করবে। তবে শুধু মাল্টিপ্লেয়ার মোডে খেলা যাবে গেমটি।

প্রয়োজনীয় হার্ডওয়্যার:

উইন্ডোজ ৭, ইন্টেল কোর টু ডুয়ো ই৬৬০০ সিরিজের ২.৪ গিগাহার্টজ বা এএমডি অ্যাথলন ৬৪ এক্স-২ ডুয়াল কোর ৪৮০০+ সিরিজের প্রসেসর, র‌্যাম: ৪ গিগাবাইট, ডাইরেক্ট এক্স-১১, গ্রাফিক্স কার্ড: এনভিডিয়া জিটিইউ জিফোর্স ৪৪০ জিটি অথবা এটিআই রেডিওন এইচডি ৫৬৭০ সিরিজের ৫১২ গিগা এবং ফ্রি হার্ডডিস্ক স্পেস: ৫ গিগা।

-আনোয়ারুল ইসলাম জামিল

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।