দুপুর ০১:৩৩ ; সোমবার ;  ২৪ সেপ্টেম্বর, ২০১৮  

জাতীয় হ্যাকাথন নভেম্বরে

প্রকাশিত:

সম্পাদিত:

রুশো রহমান॥ নভেম্বরের শেষ সপ্তাহে প্রোগ্রামার ও অ্যাপ নির্মাতাদের নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘জাতীয় মোবাইল হ্যাকাথন’।

এই হ্যাকাথনে এক হাজারেরও বেশি প্রোগ্রামার, ফ্রিল্যান্সার, শিক্ষার্থী,অ্যাপনির্মাতা অংশ নেবেন। সড়ক, নৌ দুর্ঘটনা, মাতৃস্বাস্থ্য, শিক্ষা, কৃষি, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে দেশে নানা ধরনের সমস্যা তৈরি হচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষ করে মোবাইল প্রযুক্তির মাধ্যমে এসব সমস্যার উদ্ভাবনী সমাধান এই হ্যাকাথনে খুঁজে বের করা হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এই সম্মেলনের আয়োজন করছে। বাস্তবায়ন করবে এমসিসি লিমিটেড ও ইএটিএল। সহযোগিতায় রয়েছে বেসিস, সিম্ফোনি, গ্রামীণফোন, রবি, টেলিটক, সোলকোয়েস্ট ও গুগুল ডেভেলপার গ্রুপ।

হ্যাকাথনে অংশ গ্রহণের জন্য ইতিমধ্যে নিবন্ধন শুরু হয়েছে। নিবন্ধনের শেষ তারিখ ১৫ অক্টোবর। নভেম্বরের শেষ সপ্তাহে চূড়ান্ত হ্যাকাথন সম্মেলন অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, পোশাদার সফটওয়ার ডেভেলপার, প্রোগ্রামাররা দলগত কিংবা ব্যক্তিগতভাবে এই প্রতিযেগিতায় অংশ নিতে পারবেন। এছাড়া অ্যাপ ডিজাইনারাও এই হ্যাকাথনে অংশ নিতে পারবেন। ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’-এর আওতায় দেশজুড়ে তৃণমূল পর্যায়ে মোবাইল অ্যাপ বিষয়ক কারিগরি প্রশিক্ষণপ্রপ্তরাও অংশ নিতে পারবেন।

সম্মেলনে অংশগ্রহনকারীরা বিরতিহীনভাবে ৩৬ ঘণ্টাব্যাপী প্রোগ্রামিংয়ের মাধ্যমে বিভিন্ন সলিউশনের প্রোটোটাইপ (নমুনা সমাধান) তৈরি করবেন। অংশগ্রহণকারীরা বিভিন্ন গ্রুপে কাজ করবেন এবং সেটার মনিটরিং এবং তাৎক্ষণিকভাবে সহযোগিতার জন্য বিশেষজ্ঞদল প্রস্তুত থাকেবে।

সম্মেলনে ৩০ জন প্রযুক্তি বিশেষজ্ঞ প্রতিযোগিতার মূল্যায়নের দায়িত্বে থাকবেন। বিজয়ী ১০ পাবেন আকর্ষণীয় পুরস্কার। এছাড়া তাদের প্রকল্পগুলো পূর্ণাঙ্গ রূপ দেওয়ার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সহযোগিতা করবে।

প্রসঙ্গত: বিশ্বজুড়ে হ্যাকাথন ম্যারাথন কোডিং ইভেন্ট হিসেবে স্বীকৃত। হ্যাকাথনে ডেভেলপারদের দক্ষতার চূড়ান্ত প্রদর্শনী হয়।

নিবন্ধনের জন্য ভিজিট করুন http://www.nationalappsbd.com/

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।