সকাল ০৯:৫৪ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

ইন্টারনেট ছাড়া গুগল ম্যাপস

প্রকাশিত:

সম্পাদিত:

ধরা যাক, কোনও একটি এলাকা অাপনি খুঁজে পাচ্ছেন না কিংবা কোথায় আছেন সে স্থানটাও অচেনা। এটা জেনে নেওয়া যাবে অনলাইন থেকেও। আর অবস্থান জানার এ সেবা দিচ্ছে গুগল ম্যাপস।

অথচ সব জায়গায় ইন্টারনেট সংযোগ পাওয়া যায় না। এ কারণে যেখানে মোবাইল নেটওয়ার্ক দুর্বল বা ইন্টারনেট সংযোগ নেই সেসব জায়গায় অ্যাপটি কাজ করবে না। তবে গুগল ম্যাপস অফলাইনেও কাজ করে। এজন্য ইন্টারনেটে সংযুক্ত অবস্থায় ফোনটি চালু করে গুগল ম্যাপস চালু করুন।

সার্চবারে গিয়ে লিখুন OK Maps অথবা মাইক্রোফোনে ট্যাপ করে OK Maps বলুন। এবার save map to use to use offline লেখাটি এলে ক্লিক করে সেভ করুন। অথবা যে স্থানটি দরকারি, সেখানে ট্যাপ করলে লাল পিন দেখাবে। অ্যাড্রেসবারে স্ক্রল করে save map to view offline লেখা একটি বাটন দেখতে পাবেন। শুধু একটা ক্লিক করুন।

পরে যেকোনও সময় অফলাইনে Google Maps চালু করলে ওই সেভ করা ম্যাপটি দেখাবে। এমনকি ইচ্ছেমতো জুম করেও দেখা যাবে সেভ করা ম্যাপটি।

-আনোয়ারুল ইসলাম জামিল

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।