দুপুর ১২:৪২ ; মঙ্গলবার ;  ১৩ নভেম্বর, ২০১৮  

প্রথম ডিজিটাল ক্যামেরা

প্রকাশিত:

সম্পাদিত:

নূসরাত জাহান॥ হাল জামানার ফোন বলুন আর ট্যাবলেট, কিংবা দুটো মিলিয়ে হোক না ফ্যাবলেট; ক্যামেরা একখানা সঙ্গে থাকবেই। ডিজিটাল এসএলআর ক্যামেরা ছাড়াও কেন যেন আর কাঁধের ব্যাগটা পরিপূর্ণতা পাচ্ছে না।

আরেকদিকে লৌহযুগ তাম্রযুগের মতো এখন তো বলা চলে সেলফিযুগ চলছে। তো সব কিছুতেই চাই ডিজিটাল ক্যামেরা। কিন্তু প্রথম কবে ডিজিটাল ক্যামেরা মানুষ ব্যবহার করেছিল, সেটা হয়তো জানা নেই অনেকের।

ছবিতে ঢাউস আকারের যে লবডঙ্কা যন্ত্রটা দেখা যাচ্ছে ওটাই বিশ্বের প্রথম ডিজিটাল ক্যামেরা। ১৯৭৫ সালে ক্যামেরা ও এর আনুষঙ্গিক পণ্য প্রস্তুতকারক কোম্পানি কোডাক -এর প্রকৌশলী স্টিভ স্যাসন তৈরি করেন এটি। টোস্টার আকৃতির এই ক্যামেরায় ছবি উঠতো ১০০ বাই ১০০ রেজুলেশনের।

অর্থাৎ এখনকার হিসাবে যা ০.০১ মেগাপিক্সেল! ছবিটা হতো সাদাকালো। তবে মেমোরি কার্ড তখনও আবিষ্কৃত হয়নি। তাই ছবি সংরক্ষণে এতে ব্যবহৃত হতো ফিতেওয়ালা ক্যাসেটে।

কোডাকের মুভি ক্যামেরার লেন্স ও ফেয়ারচাইল্ড সেমিকন্ডাক্টর প্রতিষ্ঠানের তৈরি সি‌‌‌সিডি চিপ দিয়ে বানানো হয়েছিল এটা। মজার বিষয় হলো, এখনও ওই সিসিডি চিপ ব্যবহার করেই বানানো হয় ডিজিটাল ক্যামেরা।

এই ক্যামেরায় একটি ছবি তুলতে সময় লাগবে ঝাড়া ২৩ সেকেন্ড। ছবি তোলার পর তা দেখতে লাগতো আস্ত একটা কম্পিউটার। টেপ রিডারের সাহায্যে ২৩ সেকেন্ড সময় নিয়ে তবেই ক্যাসেটের ছবিটা ফুটে উঠতো মনিটরে। আর দশমিক শূন্য ১ রেজুলেশন মানে তো বুঝতেই পারছেন, ভীষণরকম অস্পষ্ট দেখাত ছবিটা।

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।