দুপুর ০১:৫৫ ; মঙ্গলবার ;  ১৭ জুলাই, ২০১৮  

যেভাবে মনিটর করবেন হার্ডডিস্ক

প্রকাশিত:

সম্পাদিত:

সোহেল রানা॥ কম্পিউটার যখনই চালু হচ্ছে, ব্যবহার হচ্ছে এর হার্ডডিস্ক। কম্পিউটারের যাবতীয় তথ্য থেকে শুরু করে সবকিছু এমনকি অপারেটিং সিস্টেমটিও সংরক্ষিত থাকে হার্ডডিস্কে। সেই হার্ডডিস্কে যদি ব্যাড সেক্টর পড়ে বা অন্য কোনওভাবে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে হারাতে পারেন কম্পিউটারে সংরক্ষিত সব তথ্য।

এ জন্য হার্ডডিস্কের কী অবস্থা তা জানা থাকা খুব জরুরি। অার এ জন্য রয়েছে ‘হার্ডডিস্ক মনিটর’ নামের সফটওয়্যার। মাত্র ১১.৯ মেগার এই সফটওয়্যারটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে http://www.disk-monitor.com/download.html ঠিকানা থেকে।

একই সঙ্গে ১.৩ মেগার একটি ইউজার গাইডও নামিয়ে নিতে পারেন একই ঠিকানা থেকে। সফটওয়্যারটি ইন্সটলেশনের জন্য ১৫ মেগা জায়গা নেবে হার্ডডিস্কে। সফটওয়্যারটি ইন্সটল করে চালু করার পর একটি নতুন উইন্ডো খুলবে। সেখান থেকে ‘বেসিক ইনফো’ ও ‘স্মার্ট ইনফো’তে গেলে হার্ডডিস্কের যাবতীয় প্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

হার্ডডিস্কের সিরিয়াল নম্বর, মডেল নম্বর, নির্মাতা কোম্পানির নাম, ধারণক্ষমতা, সিলিন্ডার সবকিছু জানা যাবে। হার্ডডিস্কে কোনও ব্যাড সেক্টর আছে কি না, হার্ডডিস্কের তাপমাত্রাই বা কত, তাও জানা যাবে। টেম্পারেচার গ্রাফের মাধ্যমে কোন সময় তাপমাত্রা কত ছিল সেটাও জানা যাবে। সেটাও গ্রাফচিত্রের মাধ্যমে হওয়ায় বুঝতে সুবিধা হবে অনেক বেশি। হার্ডডিস্ক মনিটর সফটওয়্যারটি উইন্ডোজ চালু হওয়ার সঙ্গে সঙ্গে নিজে থেকেই চালু হতে পারে। অবশ্য আপনি চাইলে উইন্ডোজ স্টার্টআপে চালু হওয়া বন্ধ করে দিতে পারেন।

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।