রাত ০২:৪১ ; রবিবার ;  ১৬ জুন, ২০১৯  

ম্যান বুকারের সংক্ষিপ্ত তালিকা

প্রকাশিত:

সম্পাদিত:

অবশেষে ১৩টি উপন্যাসের দীর্ঘ তালিকা থেকে ৬টি উপন্যাস বেছে নেওয়া হয়েছে। এই সংক্ষিপ্ত তালিকায় রয়েছে- আমেরিকান ঔপন্যাসিক জোসুয়া ফেরিসের ‘টু রাইজ এগেইন অ্যাট এ ডিসেন্ট আওয়ার’; অস্ট্রেলীয় ঔপন্যাসিক রিচার্ড ফ্লেনাগানের উপন্যাস ‘দ্য ন্যারো রোড টু দ্য ডিপ নর্থ’; আমেরিকান লেখিকা ক্যারেন জয় ফাওলারের ‘উই আর অল কমপ্লিটলি বিসাইড আওয়ারসেলভস’; ব্রিটিশ লেখক হাওয়ার্ড জ্যাকবসনের ‘জে’; ভারতীয় লেখক নীল মুখার্জির উপন্যাস ‘দ্য লাইভস অব আদারস’; ব্রিটিশ লেখিকা আলি স্মিথের ‘হাউ টু বি বোথ’।

গত ৯ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে জুড়িবোর্ডের চেয়ারম্যান এসি গ্রেইলিং ‘ম্যান বুকার পুরস্কার-২০১৪’-এর এই সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেন।

গ্রেইলিং জানান, তারা দীর্ঘ এক নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে এই ছয়টি বই নির্বাচন করেছেন। এই উপন্যাসগুলোয় জীবনের গভীরতর সুলুক সন্ধানের পরিসর রয়েছে।

উল্লেখ, আগামী ১৪ অক্টোবর ম্যান বুকার পুরস্কার-২০১৪ ঘোষণা করা হবে।

সংক্ষিপ্ত লেখক পরিচিতি:

[caption id="attachment_54050" align="aligncenter" width="104"]জোসুয়া ফেরিস জোসুয়া ফেরিস[/caption]

জোসুয়া ফেরিস : ১৯৭৪ সালে জোসুয়া ফেরিস ইলিয়ন শহরে জন্মগ্রহণ করেন। এর আগেও তিনি দুটো উপন্যাস লিখেছেন। এরমধ্যে ‘দেন উই কেম টু দ্যা এন্ড’ ন্যাশনাল বুক এওয়ার্ডে নোমিনেশন পেয়েছে ও জয়লাভ করেছে পেন/হেমিংওয়ে এওয়ার্ড এবং গার্ডিয়ান ফার্স্ট বুক এওয়ার্ডের লংলিস্টে উঠেছে। ২০১০ সালে তিনি নিউ ইয়র্কাস-এর ‘৪০ এর ২০’-এর তালিকায় ছিলেন ফিকশন লেখক হিসেবে। জোসুয়া ফেরিস নিউ ইয়র্কে বসবাস করছেন।

[caption id="attachment_54051" align="aligncenter" width="108"]রিচার্ড ফ্লেনাগান রিচার্ড ফ্লেনাগান[/caption]

রিচার্ড ফ্লেনাগান : ১৯৬১ সালে তাসমানিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি অট্রেলিয়ার শীর্ষস্থানীয় ঔপন্যাসিক। তার উপন্যাসগুলো হচ্ছে- ‘ডেথ অফ অ্যা রিভার গাইড’, ‘দ্যা সাউন্ড অফ ওয়ান হ্যান্ড ক্লাপিং’, ‘গোল্ডস বুক অফ ফিশ(এই বইটি কমনওয়েলথ লেখক পুরস্কার পেয়েছে)’। এছাড়া তার ‘দ্যা আননোন টেরোরিস্ট’ এবং ‘ওয়ান্টিং’ অনেক সম্মাননা পেয়েছে এবয় ২৬টিরও বেশি দেশে প্রকাশিত হয়েছে।

[caption id="attachment_54055" align="aligncenter" width="109"]ক্যারেন জয় ফাওলার ক্যারেন জয় ফাওলার[/caption]

ক্যারেন জয় ফাওলার : ৬টি উপন্যাস ও ৩টি ছোটগল্পের সংকলন রয়েছে ক্যারেন জয় ফাওলারের। এরমধ্যে ‘সিস্টার নুন’ ২০০১ সালে পেন/ফকনার পুরস্কারের জন্য চূড়ান্ত ছিলো। তার ‘সারাহ ক্যানরি’ কমনওয়েলথ মেডেল পেয়েছে। গল্প সংকলন পেয়েছে ‘ব্ল্যাক গ্লাস’ ১৯৯৯ সালে ওয়ার্ল্ড ফ্যান্টাসটি এওয়ার্ড। তিনি ক্যালিফোর্নিয়ায় বসবাস করেন।

[caption id="attachment_54056" align="aligncenter" width="115"]হাওয়ার্ড জ্যাকবসন হাওয়ার্ড জ্যাকবসন[/caption]

হাওয়ার্ড জ্যাকবসন : পুরস্কার বিজয়ী লেখক এবং ব্রডকাস্টার হাওয়ার্ড জ্যাকবসন ১৯৪২ সালে ম্যানচেস্টারে জন্মগ্রহণ করেন। তার গ্রন্থসমূহ হচ্ছে- ‘দ্যা মাইটি ওয়ালজার’, ‘ক্যালকি নাইটস’। ২০১০ সালে তিনি ম্যান বুকার পুরস্কার লাভ করেন ‘দ্যা ফিঙ্কলার কোয়েশচেন’ উপন্যাসের জন্য।

[caption id="attachment_54057" align="aligncenter" width="116"]নীল মুখার্জি নীল মুখার্জি[/caption]

নীল মুখার্জি : নীল মুখার্জি জন্মেছেন ইন্ডিয়ার কলকাতায়। তার প্রথম উপন্যাস ‘এ লাইফ এপার্ট’ লাভ করে ভোডাফোন-ক্রসওয়ার্ড পুরস্কার। এছাড়াও তার উপন্যাস দক্ষিণ এশিয়ার ডিএসসি সাহিত্য পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় ছিলো। তিনি লন্ডনে বসবাস করছেন।

[caption id="attachment_54058" align="aligncenter" width="127"]আলি স্মিথ আলি স্মিথ[/caption]

আলি স্মিথ : আলি স্মিথ ১৯৬২ সালে জন্মগ্রহণ করেছেন। তিনি স্যালটেরি ফার্স্ট বুক এওয়ার্ড এবং স্কটিশ আটর্স কাউন্সিল এওয়ার্ড-১৯৯৫ লাভ করেন তার প্রথম গল্প সংকলন ‘ফ্রি লাভ’-এর জন্য। তার প্রথম উপন্যাস ‘লাইক’ ১৯৯৭ সালে এবং দ্বিতীয় গল্প সংকলন ‘আদার স্টোরিস এন্ড আদার স্টোরিস’ ১৯৯৯ সালে প্রকাশিত হয়। তার দ্বিতীয় উপন্যাস ‘হোটেল ওয়ার্ল্ড’ ২০০১ সালে বুকার পুরস্কার এবং অরেঞ্জ পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায় স্থান পায়। তিনি বর্তমানে ক্যামব্রিজে বসবাস করছেন।

 ভাষান্তর : জাহিদ সোহাগ

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।