সন্ধ্যা ০৭:০৪ ; শনিবার ;  ২১ জুলাই, ২০১৮  

'নারীর দ্বারা নারীর জন্য'

প্রকাশিত:

সম্পাদিত:

রুশো রহমান॥ বিশ্বখ্যাত সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট 'নারীর দ্বারা এবং নারীর জন্য' একটি ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে। মাইক্রোসফটের মতে, ডেভেলপিং -এ নারীর অংশগ্রহণ পুরুষের তুলনায় কম হলেও তা একেবারে অনুল্লেখ্য নয়।

নারীরা যেন ডেভেলপিং-এ আরও বেশি আগ্রহী হয়ে আধুনিক ও উন্নত কিছু তৈরি করতে পারে সে উদ্দেশ্যে সম্প্রতি মাইক্রোসফটের গুলশান কার্যালয়ে ‘ডেভেলপ উইথ গ্রেস’ শীর্ষক একটি সেমিনারের অায়োজন করে। বাংলাদেশে প্রথমবারের মতো শুধুমাত্র নারী ডেভেলপারদের নিয়ে এ ধরনের সেমিনারের আয়োজন করল মাইক্রোসফট।

ডেভেলপিং-এর ক্ষেত্রে নিজেদের প্রতিভা ও জ্ঞান সবার মাঝে ভাগ করে নেয় সেমিনারে অংশগ্রহণকারীরা। সারাদিনের এ সেমিনারে ২৫ নারী অংশ নেন। অ্যাপ স্টুডিও, ভিজ্যুয়াল স্টুডিও ও গেম ডেভেলপমেন্টে নারীদের অাগ্রহ ছিল বেশি বলে জানা গেছে।

সেমিনারে মাইক্রোসফট বাংলাদেশ-এর টেক ইভানজেলিস্ট তানজিম শাকিব বলেন, নারীরা যেন তাদের প্রতিভা দিয়ে সফটওয়্যার ডেভেলপমেন্ট ইকোসিস্টেমে নিজেদের মানিয়ে নিতে পারে এবং এ বিষয়ে আরও আগ্রহী হয়ে উঠতে পারে সে উদ্দেশ্যে আমরা কাজ করে যাচ্ছি।

সেমিনারে বক্তব্য রাখেন উইন্ডোজ ফোন ওয়াপ বিশেষজ্ঞ আনিকা সায়ারা, গেম ডেভেলপমেন্ট বিশেষজ্ঞ মাইশা তাসনিম এবং ওয়াপ স্টুডিও বিশেষজ্ঞ লামিয়া হোসেন শৈলী ও সায়রা নুসরাত।

বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে সেমিনারে উইন্ডোজ এবং উইন্ডোজ ফোনের জন্য ২০টি ওয়াপ ও ২৫টি গেম তৈরি করেন অংশগ্রহণকারী নারীরা। সফলভাবে তৈরি ওয়াপ ও গেম ইতিমধ্যে উইন্ডোজ এবং উইন্ডোজ ফোন স্টোরের তালিকায় যুক্ত করেছে মাইক্রোসফট।

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।