সকাল ১০:৩১ ; রবিবার ;  ১৮ নভেম্বর, ২০১৮  

শিশুর নামে কি-বোর্ডের প্রভাব!

প্রকাশিত:

সম্পাদিত:

রুশো রহমান॥ যারা প্রযুক্তিপ্রেমী অর্থাৎ সব সময় কম্পিউটারের সঙ্গে থাকেন তাদের সন্তানদের নাম রাখার ক্ষেত্রে কি-বোর্ডের (বিশেষ কিছু কি) প্রভাব লক্ষ্য করা গেছে। এরই মধ্যে এই প্রভাবকে 'কোয়ের্টি ইফেক্ট' নামে অভিহিত করেছেন গবেষকরা। পুপুলার সায়েন্সের বরাত দিয়ে জানাচ্ছে ডেইলি মেইল।

যুক্তরাষ্ট্রেরে শিকাগো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় এ চিত্র উঠে এসেছে। গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, কোয়ের্টি হলো একটি অাধুনিক কি-বোর্ড লেঅাউট। কি-বোর্ডের বাম পার্শের "কিউ, ডাব্লিউ, , অার, টি, ওয়াই" এই ছয়টি বর্ণকে বলা হয় 'কোয়ের্টি'। শিশুর নাম রাখার ক্ষেত্রে বাবা-মা'রা এসব বর্ণকে বেছে নিয়ে নাম রাখেন। অার এই প্রবণতাকে গবেষণায় কোয়ের্টি ইফেক্ট নাম দেওয়া হয়েছে।

গবেষণায় দেখা গেছে, কোয়ের্টির ডান পার্শ্বের বর্ণগুলো নিয়ে নাম রাখার প্রবণতা বেশি দেখা গেছে। কারণ হিসেবে বলা হয়েছে, ডান পার্শ্বের বর্ণগুলোকে সবাই ইতিবাচক হিসেবে দেখেছে। কারণ তারা বাম পার্শ্বকে মনে করে নেতিবাচক।

অারেক জায়গায় বলা হয়েছে, বেশিরভাগ মানুষ ডানহাতি। ফলে ডান পার্শ্বের বর্ণগুলোকেই তারা বেছে নিচ্ছেন। অার এই প্রবণতা অাজকের নয়। ১৯৯০ সালের পর থেকেই না কি এই ট্রেন্ড চলে অাসছে।

বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. ড্যানিয়েল ক্যাসাসান্টো এই গবেষণায় নেতৃত্ব দেন। তার মতে, মানুষ ডান হাত দিয়ে সবকিছু ডমিনেট করে। ফলে সে স্বভাবতই চাইবে তার হাতের ডান পার্শ্বের কি থেকে নাম বাছতে। তিনি মনে করেন, সব সময় চোখের সামনে যেসব বর্ণগুলো ভেসে বেড়ায় সেগুলোই তার কাছে প্রিয়!

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।