সকাল ০৮:২১ ; রবিবার ;  ০৮ ডিসেম্বর, ২০১৯  

হবিগঞ্জে বছরে প্রতি লাখে ১৬৫ জন প্রসূতির মৃত্যু

প্রকাশিত:

সম্পাদিত:

হবিগঞ্জ প্রতিনিধি ॥

হবিগঞ্জে বছরে এক লাখে ১৬৫ জন মা সন্তান জন্ম দেওয়ার সময় মারা যান। আর নির্যাতনসহ বিভিন্ন কারণে বিষ পানে ও গলায় ফাঁস দিয়ে ৭০ থেকে ৮০ জন নারীর মৃত্যু হচ্ছে।

শুক্রবার জেলায় কর্মরত টিভি সাংবাদিকদের তিনদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার প্রথম দিনে এ তথ্য উপস্থাপন করেন সিভিল সার্জন ডা. নাসির উদ্দিন ভূইয়া।

তিনি বলেন, মেয়েরা বিয়ের পর বাবার বাড়ি থেকে শ্বশুরবাড়ি গেলে অনেক ক্ষেত্রেই স্বাভাবিক অধিকার প্রতিষ্ঠিত হয় না। আর এর ফলেই তাকে নির্যাতনের শিকার হতে হয়। এছাড়াও যৌতুক, সন্তান না হওয়া, মেয়ে সন্তান জন্ম দেওয়াসহ বিভিন্ন কারণেও তাকে নির্যাতিত হতে হয়। অথচ সন্তান না হওয়া বা মেয়ে সন্তান জন্ম দেওয়ার জন্য অধিকাংশ ক্ষেত্রেই পুরুষের ভূমিকা গুরুত্বপূর্ণ।

শুক্রবার সকাল ১০টায় সার্কিট হাউজ মিলনায়তনে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উদ্যোগে এ কর্মশালার উদ্বোধন করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুর রউফ।

বক্তব্য রাখেন শিশু ও নারী উন্নয়নে যোগাযোগ কার্যক্রম প্রকল্পের পরিচালক মঞ্জুরুল আলম, তথ্য মন্ত্রণালয়ের প্রোগ্রাম অফিসার হাবিবুর রহমান, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের উপ-পরিচালক নজরুল ইসলাম, প্রশিক্ষক কায়েস চৌধুরী প্রমুখ।

কর্মশালায় হবিগঞ্জে কর্মরত বিভিন্ন টেলিভিশনের সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।

/বিএল/টিএন/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।