সকাল ১০:২২ ; শুক্রবার ;  ২১ সেপ্টেম্বর, ২০১৮  

স্মার্টফোনের স্ক্রিন দাগ মুক্ত রাখতে

প্রকাশিত:

সম্পাদিত:

মোবাইল ফোনের স্ক্রিনে দাগ পড়লে সেটটির সৌন্দর্য নষ্ট হয়। তবে স্ক্রিনের দাগ দূর করার বেশ কিছু উপায় রয়েছে।

দাগ দূর করার ক্রিম: মোবাইলের দাগ ওঠাতে দাগ দূর করার ক্রিম যেমন টার্টল ওয়্যাক্স, থ্রিএম স্ক্র্যাচ ও সোয়ার্ল রিমুভার ব্যবহার করা যেতে পারে। টুথপেস্টের মতো এটিও এক টুকরো নরম কাপড়ে নিয়ে আঁচড়ের ওপর হালকাভাবে ঘষে দাগ দূর করতে হবে।

বেবি পাউডার: বেকিং সোডার বদলে বেবি পাউডার ব্যবহার করেও স্ক্রিন স্ক্র্যাচ রিমুভাল পেস্ট তৈরি করা যাবে।

টুথপেস্ট: ছোট এক টুকরো নরম সুতি কাপড়ে বা একটি কটনবাডে সামান্য পরিমাণ টুথপেস্ট নিয়ে মোবাইলের স্ক্রিনের যে যে জায়গায় দাগ পড়েছে, সেসব স্থানে হালকভাবে ঘষে দাগ দূর করা যায়। দাগ তোলা হয়ে গেলে আরেকটি ভেজা কাপড় দিয়ে স্ক্রিনে লেগে থাকা টুথপেস্ট মুছে ফেলতে হবে। তবে জেল জাতীয় টুথপেস্ট ব্যবহার করা যাবে না।

খাবার সোডা: ছোট একটি পাত্রে ২ ভাগ বেকিং সোডা বা খাবার সোডা ও এক ভাগ পানি মিশিয়ে পেস্ট তৈরি করে পরিষ্কার নরম কাপড় দিয়ে আঁচড়ের ওপর দিতে হবে। পরে আরেকটি পরিষ্কার কাপড় দিয়ে পেস্টটি মুছে ফেলতে হবে।

ব্রাসো, সিলভো ও অন্যান্য পলিশ: পলিশ ভেজানো তোয়ালে দিয়ে ফোনের আঁচড় লাগা জায়গাটি মুছে নেওয়া যেতে পারে। তবে স্ক্রিনে ব্যবহারের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। কারণ পলিশ স্ক্রিনের কোটিং নষ্ট করে। এছাড়া মোবাইলের ট্যাপ খাওয়া অংশগুলো মসৃণ করতে ব্যবহার করা যেতে পারে শিরিষ কাগজ। এ কাগজ বাজারের অন্যান্য সাধারণ কাগজের মতো নয়। তবে খুব প্রয়োজন না হলে পলিশ কিংবা শিরিষ কাগজ ব্যবহার না করাই ভালো।

-আনোয়ারুল ইসলাম জামিল

/এইচএএইচ/

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।