বিকাল ০৫:২৩ ; মঙ্গলবার ;  ২০ নভেম্বর, ২০১৮  

টেম্পলেট সফটওয়্যারের মাধ্যমে ইউজার একাউন্ট

প্রকাশিত:

সম্পাদিত:

মাইক্রোসফট উইন্ডোজের Steady State টুলের মাধ্যমে আপনি কেন্দ্রীয়ভাবে ইউজার অ্যাকাউন্ট ম্যানেজ করতে পারবেন।

এজন্য ww.microsoft.com/downloads/ সাইটে লগইন করে সার্চ করতে হবে Steady State এবং লিংক অনুসরণ করে এগিয়ে যেতে হবে। উইন্ডোজ কপির বৈধতা পরীক্ষার পর সেটআপ ফাইল ডাউনলোড করতে পারবেন। এই টুলের ভার্সন ২.০ শুধু এক্সপির সার্ভিস প্যাক-২ রান করে।

এটি ইন্সটল করার জন্য Steady State_Setup_ENU.exe ফাইল ডাউনলোড করুন এবং নির্দেশাবলী অনুরসণ করুন। এক্ষেত্রে বৈধ উইন্ডোজ দরকার। এবার ওপেন করুন Start> All >Programs> Wnidows Steady State উইন্ডোর ডান দিকে সিস্টেমের সব ইউজার সব ইউজর অ্যাকাউন্ট লিস্টেড হবে User Setting এর অন্তর্গত। এবার কাঙ্ক্ষিত অ্যাকাউন্টে ক্লিক করতে হবে। এবার General, Windows Restrictions, Feature Restriction ট্যাবের মাধ্যমে অ্যাকাউন্ট সেটিংয়ে একসেস করতে পারবেন।

Steady State এর আরেকটি সুবিধা হলো- আপনি বিদ্যমান অ্যাকাউন্টকে টেম্পলেট হিসেবে ব্যবহার করতে পারবেন। এ কাজ করার জন্য হোম পেজ Export User লিংক অনুসরণ করুন। এবার পরবর্তী ডায়লগ বক্সে ফাইল নেমের অন্তর্গত একটি নাম এন্টার করুন, যার অন্তর্গত আপনি অ্যাকাউন্ট প্রোফাইল টেম্পলেট হিসেবে স্টোর করতে চান। এর ফাইল এক্সটেশন .SSU হবে।

এবার User name এর অন্তর্গত অ্যাকাউন্ট সিলেক্ট করুন এবং Import User -এ ক্লিক করুন। পরবর্তী ডায়লগ বক্সে SSU ফাইল সিলেক্ট করে open এ ক্লিক করুন। এবার আপনি নতুন ইউজার অ্যাকাউন্টেটর জন্য নাম ও পাসওয়ার্ড দিতে পারবেন। এই তথ্য নিশ্চিত করে ওকে করুন।

-আনোয়ারুল ইসলাম জামিল

***বাংলা ট্রিবিউনে প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ। অনুমতি ছাড়া ব্যবহার করলে কর্তৃপক্ষ আইনি ব্যবস্থা গ্রহণ করবে।